নেছারাবাদে বিশ্ব শিক্ষক দিবস পালিত

প্রকাশ | ০৫ অক্টোবর ২০২৪, ১৬:২৮

নেছারাবাদ প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

নেছারাবাদ উপজেলায় আজ বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়। সকাল ১১ টায় স্বরূপকাঠি কলেজিয়েট একাডেমী বিদ্যালয়ে জাতীয় সংগীত ও পতাকা উত্তোলন করেন নেছারাবাদ উপজেলার দক্ষিণ পাড়ের শিক্ষক সমিতির সভাপতি মো. মাহফিজুর রহমান ফাগুন।

জাতীয় সংগীত শেষে শিক্ষকরা একটি র‍্যালিতে অংশ গ্রহণ করেন র‍্যালিটি ইন্দেরহাট মিয়ারহাট বন্দরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে স্বরূপকাঠি কলেজিয়েট একাডেমী বিদ্যালয়ের হলরুমে সমাবেশ করেন।
 
"বৈষম্য শিক্ষা ব্যবস্থা চালু করো,  শিক্ষা জাতীয় করণ করতে হবে"  এই প্রতিপাদ্য কে সামনে রেখে শিক্ষকগণ তাদের বক্তব্য প্রদান করেন। তাঁরা বলেন, বর্তমানে আমাদের যে বেতন ভাতা প্রদান করা হয় তা দিয়ে আমাদের সংসার সহ ছেলে মেয়েদের লেখাপড়া করাতে খুব‌ই কষ্ট সাধ্য হয়ে পড়ে। তাই সরকারের প্রতি আহ্বান শিক্ষা কে জাতীয় করণ করে আমাদের এই অভিশাপ থেকে মুক্ত করুন।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশাল শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান আসাদ, ও নেছারাবাদ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকগণ। সভাপতিত্ব করেন মো. মাহফিজুর রহমান ফাগুন। 

বিশ্ব শিক্ষক দিবস প্রতি বছর ৫ অক্টোবর সারা বিশ্বে পালিত হয়। এই দিনটি শিক্ষকদের অবদানকে শ্রদ্ধা জানাতে ও শিক্ষা ক্ষেত্রে তাদের ভূমিকার গুরুত্ব তুলে ধরতে উদযাপিত হয়। শিক্ষকদের সঠিক দিকনির্দেশনা ও শিক্ষার্থীদের ভবিষ্যত গঠনে তাদের অপরিসীম ভূমিকা অত্যন্ত মূল্যবান।

শিক্ষকরা শুধু পাঠ্যবই পড়ানোর মধ্যেই সীমাবদ্ধ নন, তারা আমাদের জীবনের মানসিক, সামাজিক এবং নৈতিক গঠনেও বিরাট অবদান রাখেন। তারা শিক্ষার্থীদের স্বপ্ন দেখাতে, চিন্তাশক্তি বাড়াতে এবং সমাজের উন্নয়নে নেতৃত্ব দিতে শেখান।

বিশ্ব শিক্ষক দিবসের মূল উদ্দেশ্য হল শিক্ষকদের মর্যাদা বৃদ্ধি করা এবং তাদের পেশাগত উন্নয়নের জন্য প্রয়োজনীয় সহায়তা প্রদান করা। এটি শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশের একটি সুযোগ, যারা তাদের মেধা ও পরিশ্রম দিয়ে সমাজের ভবিষ্যত নির্মাণে সহায়তা করছেন।

এই দিনে, আমরা সকল শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানাই এবং তাদের ত্যাগ, ধৈর্য ও অবিচলতাকে সম্মান করি, যারা আমাদের জীবনকে আলোকিত করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

যাযাদি/ এম