শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১

বিলুপ্ত প্রায় আড়াইহাজারের হস্তচালিত তাঁত শিল্প

রফিকুল ইসলাম রানা, আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ০৫ অক্টোবর ২০২৪, ১১:৩৭
ছবি : যায়যায়দিন

তাঁতের কাপড় তৈরির প্রয়োজনীয় কাঁচা মাল, রং সুতা ও রাসায়নিক দ্রব্যের মূল্য বৃদ্ধি এবং তৈরী কাপড়ের মূল্য কম হওয়ার কারণে নারায়ণগঞ্জের আড়াইহাজরে তাঁত শিল্প মুখ থুবড়ে পড়েছে। বলতে গেলে প্রায় বিলুপ্তই হতে বসেছে এক সময়ের প্রসিদ্ধ এ শিল্পটি। উপজেলায় মোট প্রায় ৪০ হাজার তাঁত ছিল বলে বে-সরকারী তথ্যে জানা গেছে। কিন্তু বিগত কয়েক বছর ধরে বিদ্যুৎ চালিত পাওয়ারলুম কারখানা বৃদ্ধিসহ নানা কারণে অধিকাংশ তাঁত কল বসে গেছে। এর ফলে এ শিল্পের সাথে জড়িত ক্ষুদ্র মালিকসহ প্রায় অর্ধেকের বেশি সংখ্যক শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে।

আড়াইহাজার উপজেলার তাঁত প্রধান এলাকা তাতিীপাড়া, শ্রীনিবাসদী, ক্ষিরদাসাদী, রামচন্দ্রদী, করইতলা, উচিৎপুরা, জোকারদিয়া নয়াপাড়া, পাঁচগাও, ফাউসা, রাইনাদী, ভৈরবদী, সুলতানসাদী, বল্লভদী, সিংহদী, বান্টি, কামরানীরচর, সম্ভুপুরা, জাঙ্গালিয়া-এ সব তাঁত প্রসিদ্ধ এলাকা সমূহের জনগণের জীবিকা নির্বাহের একমাত্র পথই ছিল এক সময় এ তাঁত শিল্প। কিন্তু বর্তমানে উল্লিখিত কারণ গুলোর জন্য তাঁত শিল্প মালিকেরা তাদের ব্যবসা ছেড়ে দিচ্ছেন এবং তাঁত কলের কারিগরেরা বেকার হয়ে পড়ছেন। বেশ কিছু সংখ্যক শ্রমিক বিদ্যুৎ চালিত পাওয়ারলুম কারকানায় শ্রমিক হিসেবে যোগদান করলেও সব শ্রমিকদের বিদ্যুৎ চালিত মেশিন চালনায় দক্ষতা না থাকায় তারা এখন বেকার।

এ শিল্পের সাথে জড়িত পুরুষ শ্রমিকের পাশাপাশি মহিলা ও শিশু শ্রমিকরা পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জড়িত। বর্তমানে তাঁত শিল্পের করুণ অবস্থার কারণে এ পেশার সাথে জড়িত শ্রমিকরা বেকার হয়ে মানবেতর জীবন যাপন করছে। আড়াইহাজার উপজেলার তাঁত কল গুলোতে তৈরী শাড়ী, লুঙ্গী, ধুতি, চাদর, গামছা প্রভৃতির কদর নারায়ণগঞ্জ ও নরসিংদী জেলা সহ সমগ্র দেশে রয়েছে। সরকারী সহযোগিতা পেলে আড়াইহাজারের তাঁত শিল্প আবার ঘুরে দাঁড়াতে পারবে বলে অনেকে জানান। তবে এ ব্যাপারে কথা বলার জন্য আড়াইহাজার তাঁতবোর্ড অফিসে যোগাযোগ করতে গিয়ে সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে