পাহাড়ের হিন্দুদের কল্যাণে কাজ করছে পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ

প্রকাশ | ০৪ অক্টোবর ২০২৪, ১৬:২১

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

খাগড়াছড়ির মানিকছড়িতে পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ উপজেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার (৪ অক্টোবর) সকালে উপজেলা টাউনহলের সামনে থেকে পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ, সনাতন সমাজ কল্যাণ পরিষদ ও পূজা উদযাপন পরিষদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার প্রধান সড়কে কেন্দ্রীয় কালী মন্দির এলাকা প্রদক্ষিণ করে পুনরায় উপজেলা টাউনহলে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

সনাতন নেতা ডা. দ্বীপন কর্মকার ও সঞ্জয় দেব নাথের যৌথ সঞ্চালনায় এবং বাবুল দেওয়ানজীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান কল্যাণ ফ্রন্টের আহ্বায়ক ও জেলা বিএনপির সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা। এতে প্রধান আলোচক ছিলেন মানিকছড়ি উপজেলা বিএনপির সভাপতি মো. এনামুল হক এনাম।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. মীর হোসেন, যুগ্ন সাধারণ সম্পাদক আবুল কাশেম, সনাতন সমাজ কল্যাণ পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার আহ্বায়ক প্রকৌশলী নির্মল দাশ, জেলা পূজা উদযাপন কমিটির সভাপতি অশোক মজুমদার, ইউপি প্যানেল চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন, জেলা ছাত্রদলের সহ-সভাপতি উজ্জ্বল দে, পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদের জেলা সাধারণ সম্পাদক দোলন দাশ, মানিকছড়ি কালী মন্দির পরিচালনা কমিটির সাবেক সভাপতি বাদল বরণ সেন ও সাধারণ সম্পাদক তুষার পাল।

আলোচনায় বক্তারা বলেন, 'পাহাড়ে বসবাসরত হিন্দু সম্প্রদায়সহ সকল জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ। আসন্ন শারদীয় দুর্গাপূজা যাতে নিরাপদ ও নির্বিঘ্নে উৎযাপন করা যায় সেবিষয়ে সর্বাত্মক সহায়োগিতা করবে সংগঠনটি'। এছাড়াও পাহাড়ে সকল সম্প্রদায়ের সমন্বয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রেখে বসবাস করার আহ্বান জানান বক্তারা।

আলোচনা সভা শেষে পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ উপজেলা শাখায় সর্বসম্মতিক্রমে বাবুল দেওয়ানজীকে সভাপতি, সঞ্জয় দেব নাথকে সাধারণ সম্পাদক, লিটন কান্তি নাথকে যুগ্ম সাধারণ সম্পাদক ও পলাশ কান্তি দে'কে সাংগঠনিক সম্পাদক মনোনীত করে আংশিক কমিটির ঘোষণা করা হয়। এসময় পার্বত্য হিন্দু উন্নয়ন সংসদ, সনাতন সমাজ কল্যাণ পরিষদ ও পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দসহ কয়েকশত সনাতন নরনারী উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম