শুক্রবার, ০৪ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

নান্দাইলে নির্মাণের ৪ মাসেই সড়কের ব্লকে ফাটল

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি
  ০৪ অক্টোবর ২০২৪, ১৬:১৭
ছবি : যায়যায়দিন

ময়মনসিংহের নান্দাইলে নির্মাণ কাজ শেষ হওয়ার চার মাস না যেতেই সড়কের পাশে প্যালাসাইডিংয়ের সিসি ব্লকে ফাটল দেখা দিয়েছে। নদীর পাড়ে সড়কের সুরক্ষার জন্য ব্যবহৃত প্যালাসাইডিং ব্লকের নিচের মাটি সরে গিয়ে বড় ধরনের ফাটলের সৃষ্টি হয়েছে। যেকোনো সময় ধসে যাওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

উপজেলা স্থানীয় সরকাল প্রকৌশল অধিদপ্তর সূত্র জানায়, উপজেলার মুশুল্লী ইউনিয়নের কালীগঞ্জ বাজার-তাড়াইল তিন কিলোমিটার সড়কটি ২ কোটি ৮৫ লাখ টাকা ব্যয়ে নির্মাণকাজ শেষ হয়েছে। সড়কটি পাকাকরণ ও প্যালাসাইডিংয়ের কাজও শেষ হয়েছে। সড়কের কালীগঞ্জ বাজার সংলগ্ন নরসুন্দা নদীর পাড় ঘেঁষে যাওয়া ওই প্যালাসাইডিংয়ের কাজ শেষ করেছেন ভাটিবাংলা কনস্ট্রাকশন এন্টারপ্রাইজের স্বত্বাধিকার ঠিকাদার মুর্শেদ ফকির।

সরেজমিনে দেখা গেছে, নরসুন্দা নদীর পাড়ে স্থাপিত প্যালাসাইডিংয়ের সিসি বøকের নিচে মাটি সরে গিয়ে ব্লকগুলো আলাদা হয়ে গেছে। ফলে যেকোনো সময় ধসে যেতে পারে সড়কটি। এ ছাড়া ওই সড়কের অন্যান্য নির্মাণকাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার করায় অনিয়মের অভিযোগ রয়েছে।

স্থানীয় বাসিন্দা নুরুল হক ও বুলু মিয়া জানান, আওয়ামী লীগের দলীয় ঠিকাদার হওয়ায় কেউ কিছু বলতে পারেনি। ফলে দায়সারা কাজ করেছে। এ ছাড়া নদীর পাড়ে বড় বড় গাছ ছিল, গাছগুলোর শিকর ঠিকমতো না তুলে সেখানে মাটি ভালোভাবে না বসিয়ে ব্লক বসিয়েছে। ব্লক বসানোর সময় ওই ঠিকাদারকে বলা হয়েছিল গাছগুলোর শিকর ভালোভাবে তোলার জন্য, কিন্তু তা করেনি। তখন প্রতি-উত্তরে ঠিকাদার বুলু মিয়াকে হুমকি দিয়ে বলেন, ‘তুই কি ইঞ্জিনিয়ার, তুই আমাকে জ্ঞান দিতে আইছস?’

এ বিষয়ে ভাটিবাংলা কনস্ট্রাকশন এন্টারপ্রাইজের স্বত্বাধিকার মোর্শেদ ফকিরের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ব্লকের নিচের মাটি সরে গেছে, তাই ফাটল দেখা দিয়েছে। নদীর পানি শুকালে মাটি দিয়ে ব্লক বসানো হবে।’

নান্দাইল উপজেলা প্রকৌশলী তৌহিদ আহমেদ বলেন, সড়কের ফাইনাল বিল পরিশোধ করা হয়নি। ভেঙে যাওয়া প্যালাসাইডিং ঠিকাদারকে পুনরায় নির্মাণ করে দিতে হবে। এ ছাড়া বিষয়টি তদন্ত করে পরবর্তীতে ব্যবস্থা নেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে