বন্ধ চিনিকল চালু এবং বকেয়া পাওনা ফেরতের দাবিতে 

গোবিন্দগঞ্জে আখচাষি, শ্রমিক-কর্মচারী ও শিক্ষার্থীদের বিক্ষোভ-মানববন্ধন

প্রকাশ | ০২ অক্টোবর ২০২৪, ১৪:১৯ | আপডেট: ০২ অক্টোবর ২০২৪, ১৪:২৩

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

বিগত সরকারের সময়ে বন্ধ করে দেয়া গাইবান্ধার কৃষিভিত্তিক একমাত্র ভারিশিল্প কারখানা গোবিন্দগঞ্জ উপজেলার মহিমাগঞ্জের রংপুর চিনিকল পূনরায় চালু করা ও বকেয়া টাকা ফেরত পাওয়ার দাবিতে বিশাল বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২ অক্টোবর) সকাল ১১টায় চিনিকল প্রাঙ্গনে রংপুর চিনিকল পূণঃরায় চালু ও রক্ষা সংগ্রাম পরিষদের উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। প্রথমে চিনিকলের প্রধান গেটে বিক্ষোভ ও পরে সেখানেই মানববন্ধন শুরু হলেও স্থানীয় সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এতে যোগ দিলে পরে তা বিশাল সমাবেশে রূপ নেয়। 

এতে বক্তারা বলেন, বিগত স্বৈরাচারী সরকার বিনা কারণে গাইবান্ধা জেলার একমাত্র কৃষিভিত্তিক ভারিশিল্প কারখানা রংপুর চিনিকলসহ ছয়টি চিনিকলকে অবৈধ ভাবে বন্ধ করে একটি অশুভ সিন্ডিকেটের হাতে দেশের চিনির বাজার তুলে দিয়েছিল। এ কারণে চিনির দাম এক লাফে প্রায় চার গুণ বৃদ্ধি পায়। পাশাপাশি এই চিনিকলের কাজ নাই, মজুরি নাই (কানামনা) চুক্তিভিত্তিক কর্মীদের বেতন থেকে অবৈধভাবে দেড় কোটি টাকা কেটে রেখে তাদের মানবেতর জীবন যাপনে বাধ্য করে। অবিলম্বে চিনিকল চালু করা ও গরীব শ্রমিক-কর্মচারীদের পাওনা টাকা ফেরত দেওয়ার আহবান জানিয়ে বক্তারা বলেন, অবিলম্বে এ দাবি মেনে না নিলে আরও কঠোর কর্মসূচি দেয়া হবে।

ছাত্রনেতা মোফাজ্জল হোসেনের সঞ্চালনায় মানববন্ধন কর্মসূচি ও বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, শ্রমিক নেতা আবু সুফিয়ান সুজা, বিএনপি নেতা সাখাওয়াত হোসেন সোহেল, আবু বক্কর সিদ্দিক, রবিউল ইসলাম খাজা, অধ্যাপক নূরুল ইসলাম সরকার, ইউপি সদস্য সাবু মিয়া, মোটর শ্রমিক নেতা লাবু মিয়া, স্বেচ্ছাসেবক দলের সদস্য সচিব সাজ্জাদ হোসেন সাগর, ছাত্র নেতা নূর আলম, নূরে আলম সিদ্দিক ও শিক্ষার্থী অর্ণব প্রমূখ।

যাযাদি/ এসএম