কয়লা বিদ্যুৎ কেন্দ্রে জোড়া খুনের ঘটনায় মূলহোতা গ্রেপ্তার

প্রকাশ | ০২ অক্টোবর ২০২৪, ১৩:৩১

বাঁশখালী (চট্টগ্রাম) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

বাঁশখালীতে এস আলম গ্রুপের মালিকানাধীন কয়লা বিদ্যুৎ কেন্দ্রে সাবেক সেনা অফিসারসহ জোড়া খুনের ঘটনায় মো. হামিদুর রহমান প্রকাশ কালু (২২) নামে একজনকে গ্রেপ্তার করেছে বাঁশখালী থানা পুলিশ। 

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত ১০'টার দিকে চট্টগ্রাম নগরীর ইপিজেড থানা এলাকার বোনের ভাড়া বাসা থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ। বাঁশখালী থানার ওসি (তদন্ত) সুধাংশু শেখর হাওলাদার বিষয়টি নিশ্চিত করেছেন। 

গ্রেপ্তারকৃত মো. হামিদুর রহমান প্রকাশ কালু বাঁশখালী উপজেলার গণ্ডামারা ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ড পশ্চিম বড়ঘোনা এলাকার খলিলুর রহমানের ছেলে।

পুলিশ সূত্রে জানা যায়, ‘হামিদুর রহমান প্রকাশ কালু স্থানীয় চোরচক্রের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। কয়লা বিদ্যুৎ কেন্দ্রে প্রকাশ্যে চুরিসহ নানা ধরনের অপকর্ম করে বেড়াতেন। এরই ধারাবাহিকতায় কয়লা বিদ্যুৎকেন্দ্রে চুরি করার সময় হাতেনাতে ধরা পড়লে সহকারী সিকিউরিটি ইনচার্জ সাবেক সেনা সদস্য সারওয়ার আলম ও সিকিউরিটি গার্ড রাশেদ জোয়ারদারকে ছুরিকাঘাত করে পালিয়ে যায় চোর চক্রের সদস্যরা। এ ঘটনায় ঘটনাস্থলে দুইজনই নিহত হয়। ২ সেপ্টেম্বর (রোববার) রাত পৌনে তিনটার সময় বিদ্যুৎ কেন্দ্রের ভেতরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত মো. সারওয়ার আলম সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার ছিলেন।' 

এদিকে এ ঘটনার পরদিন (৩ সেপ্টেম্বর) এস এস পাওয়ার প্ল্যান্টের উপ-প্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল) প্রকৌশলী মো. ফয়েজুর রহমান বাদী হয়ে পাঁচজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন। এ ঘটনায় চিহ্নিত আসামিরা গ্রেপ্তার না হওয়ায় গত (২৮ সেপ্টেম্বর) দৈনিক যায়যায়দিনে (সাবেক সেনা সদস্য হত্যা: ২৮ দিনেও গ্রেপ্তার হয়নি চিহ্নিত আসামিরা) শিরোনামে নিউজ প্রকাশিত হয়। এর পরপরই আসামিদের গ্রেপ্তারে অভিযানে নামে যৌথ বাহিনী।'

এ ব্যাপারে বাঁশখালী থানার অফিসার ইনচার্জ (ওসি) সাইফুল ইসলাম বলেন, ‘ঘটনার পর থেকে আসামিদের গ্রেপ্তারে অভিযান চালানো হয়। এরই প্রেক্ষিতে গতকাল রাতে নগরীর ইপিজেড থানা এলাকার বোনের বাসা থেকে হত্যাকাণ্ডের মূলহোতা কালুকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃত আসামিকে আদালতে সোপার্দ করা হলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ঘটনার সঙ্গে জড়িত বলে ফৌজদারী কার্যবিধি ১৬৪ ধারা মোতাবেক জবানবন্দি প্রদান করেন। এ ঘটনায় পলাতক বাকি আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত আছে।

যাযাদি/ এসএম