শাহজালালে তিন কিলোমিটার ‘নিরব এলাকা’ কর্মসূচির উদ্বোধন

প্রকাশ | ০১ অক্টোবর ২০২৪, ১৭:০৫ | আপডেট: ০১ অক্টোবর ২০২৪, ১৭:০৬

বিমানবন্দর/দক্ষিণখান প্রতিনিধি
ছবি যাযাদি

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এবং এর সম্মুখস্থ ৩ কি.মি. মহাসড়কে (উত্তরে স্কলাস্টিকা পয়েন্ট হতে দক্ষিণে লো মেরিডিয়ান পয়েন্ট পর্যন্ত) ঘোষিত হর্নমুক্ত ‘নিরব এলাকা’ কর্মসূচির শুভ উদ্বোধন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর সদর দপ্তরে আজ বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২৪ তারিখে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে  পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও পানি সম্পদ মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা জনাব সৈয়দা রিজওয়ানা হাসান (Syeda Rizwana Hasan) ঘোষিত হর্নমুক্ত ‘নিরব এলাকা’ কর্মসূচির শুভ উদ্বোধন করেন।পরে সোয়া ১০টার দিকে বেবিচকের প্রধান কার্যালয়ের সামনে একটি শোভাযাত্রা করা হয়।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব জনাব নাসরীন জাহান এবং পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক (গ্রেড-১) জনাব ড. আবদুল হামিদ (Dr. Abdul Hamid) ।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মঞ্জুর কবীর ভূঁইয়া, বিইউপি, এনডিসি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি (Air Vice Marshal Md Monjur Kabir Bhuiyan, BUP, ndc, nswc, afwc, psc) সভাপতিত্ব শোভাযাত্রা শেষে বেবিচক কার্যালয়ে আলোচনা সভা শুরু হয়।  ।

অনুষ্ঠানে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, বাংলাদেশ বিমান বাহিনী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, বিআরটিএ, ঢাকা ট্রাফিক, রোডস অ্যান্ড হাইওয়ে, পরিবেশ অধিদপ্তর, এপিবিএন, বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতি, ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং গণমাধ্যম ব্যক্তিবর্গসহ শিক্ষার্থী ও শিক্ষক প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

এর আগে গত রোববার (২৯ সেপ্টেম্বর) শাহজালাল বিমানবন্দরের উত্তর-দক্ষিণে দেড় কিলোমিটার ‘নীরব এলাকা’ ঘোষণা করে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন এক বিজ্ঞপ্তিতে জানান, শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৬ এর বিধি-৪ অনুযায়ী হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা ও তার উত্তর-দক্ষিণে ১.৫ (দেড়) কিলোমিটার (স্কলাস্টিকা স্কুল হতে হোটেল ‘লা মেরিডিয়ান’ পর্যন্ত) এলাকাকে ‘নীরব এলাকা’ হিসেবে ঘোষণা করা হলো। বিষয়টি ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ সদর দপ্তর, কুর্মিটোলা, ঢাকা এর সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মাদ কাউছার মাহমুদ এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানান ।

যাযাদি/এসএস