সাংবাদিকদের হেনস্থা করা সেই প্রকৌশলীকে বদলি

প্রকাশ | ০১ অক্টোবর ২০২৪, ১৫:২২

নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

কালবেলা ও যায়যায়দিন পত্রিকার সাংবাদিক’দের হেনস্থা করা সেই আলোচিত স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) নাজিরপুর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাকির হোসেন মিয়াকে অবশেষে বদলি করা হয়েছে। তার নতুন কর্মস্থল শরিয়তপুর জেলার ডামুড্যা উপজেলায়।   

মোহাম্মদ জাকির হোসেন মিয়া ফরিদপুর জেলা সদরের সাদীপুর গ্রামের মোহাম্মদ আবুল হাসেম মিয়ার পুত্র। 
এলজিইডির প্রধান প্রকৌশলী মো: আলি আখতার হোসেন স্বাক্ষরিত ২৬ সেপ্টেম্বর তারিখের এক পত্রে তাকে এ বদলীর আদেশ দেয়া হয় একটি খুদে বার্তার মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন এলজিইডির পিরোজপুর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রণজিত দে। 

২০২২ সালে ২৬ জুন কালবেলার সাংবাদিক উথান মন্ডল ও যায়যায়দিন পত্রিকার সাংবাদিক মো: মশিউর রহমান উপজেলা পরিষদ সীমানার মধ্যে নির্মানাধীন অডিটরিয়ম ভবনের তথ্য চাইতে গেলে উপজেলা প্রকৌশলী জাকির হোসেন মিয়া, তার অফিসের কেচিগেটে তালা মেরে (তার কক্ষ) এর দরজা বন্ধ করে সাবেক উপজেলা চেয়ারম্যান এস এম নূরে আলম সিদ্দিকী শাহীন ও প্রকৌশলী জাকির মিয়া পিস্তল তাক করে জীবননাশের হুমকি দেয় এবং হেনস্থা করে। এ নিয়ে নাজিরপুর থানায় অভিযোগ করতে গেলে তৎকালীন অফিসার ইনচার্জ ওসি মো: হুমায়ুন কবির মামলা না নিয়ে উল্টো ভয়-ভীতি প্রদর্শন করে। 
৫ আগষ্টের পরে এ নিয়ে মুখ খুলেন ওই দুই সাংবাদিক। এ ঘটনার প্রেক্ষিতে ২১ সেপ্টেম্বর বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় নিউজ প্রকাশিত হয় এবং ২২ সেপ্টেম্বর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাকির হোসেন মিয়াকে আ’লীগের দালাল বলে আখ্যায়িত করে তার বিরুদ্ধে ঘূষ,দূর্ণীতি ,ব্যাপক অনিয়ম এবং ব্যক্তিগত কোটি কোটি টাকার সম্পত্তির বিবরণ দিয়ে নাজিরপুর থানার সর্বস্থরের জনগণ মিলে প্রকৌশলী জাকির মিয়ার বরখাস্ত ও বিচারের দাবী নিয়ে একটি মানববন্ধন করেন।  

জানা যায়, প্রকৌশলী জাকির হোসেন মিয়া ২০১৪ সালের সেপ্টেম্বর মাসের ২৯ তারিখ নাজিরপুরে যোগদান করেন। 
কলারদোয়ানিয়া ইউনিয়ন আ’লীগের যুগ্ম আহবায়ক কবির হোসেন বাহাদুর বলেন, ২০১৮ সালের পর থেকে উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাকির হোসেন মিয়ার আচরণ আওয়ামীলীগের সভাপতির মতন, তিনি আ’লীগের নেতাকর্মীদের সাথে বিভিন্ন সময় অসৌজন্য মূলক আচরণ করেছেন। খন্দকার সুমন নামের তার ভায়রার ছেলে ও আর একজন ব্যক্তিকে সাথে নিয়ে তিনি বেনামে ঠিকাদারী ও করেছেন। 

স্থানীয় সচেতনমহলের দাবী জাকির হোসেন মিয়াকে বদলী করলে হবে না,তার মেয়াদে যে সকল উন্নয়ন কাজ হাতে নেওয়া হয়েছে সেগুলো তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। তদন্তে জাকির দায়ী হলে তাকে চাকুরিচ্যুত ও আইনের আওতায় আনতে হবে। 

এ বিষয়ে এলজিইডির প্রকৌশলী মোহাম্মদ জাকির হোসেন মিয়ার বক্তব্য জানতে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ ব্যাপারে এলজিইডির পিরোজপুর জেলা কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী রঞ্জীত দে বলেন, নাজিরপুর উপজেলা প্রকৌশলী মোহাম্মদ জাকির মিয়ার শাস্তিমূলক বদলী হয়েছে কিনা জানি না, তবে তার বিরুদ্ধে বিভাগীয় তদন্ত প্রকৃয়াধীন। তাকে শরিয়তপুরের ডামুড্যা উপজেলায় বদলী করা হয়েছে। 


যাযাদি/ এসএম