মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

গাজীপুরে বেতনের দাবিতে বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি
  ০১ অক্টোবর ২০২৪, ১৩:৩৬
আপডেট  : ০১ অক্টোবর ২০২৪, ১৪:০৩
ছবি : যায়যায়দিন

বকেয়া বেতনের দাবিতে মঙ্গলাবার গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকার টি এন্ড জেড গ্রুপের এপিএল অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকরা বিক্ষোভ করছেন। এসময়ে উত্তেজিত শ্রমিকরা বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ভোগাড় এলাকায় অবরোধ সৃষ্টি করে। এতে সকাল সাড়ে ৮টা থেকে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। দুর্ভোগে পড়েছেন ওই পথে চলাচলকারীরা।

শিল্প পুলিশ, থানা পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, গাজীপুর মহানগরীর টিএন্ডজেড দ্রুপের এপিএল অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকরা গত মাসের শুরুতে বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে। কিন্তু মালিকপক্ষ বেতন দিতে অপারগতা প্রকাশ করে ৩০ সেপ্টেম্বর বেতন পরিশোধ করার কথা জানায়। এরপর শ্রমিকরা আর কোনো আন্দোলন বা বিক্ষোভ করেনি।

পূর্ব নির্ধারিত অনুযায়ী সোমবার বিকালে বেতন চাইলে কর্তৃপক্ষ বেতন দেয়নি। পরে রাতেই শ্রমিকরা বিক্ষোভ করে এবং মহাসড়ক অবরোধ করে। রাত ৯ টার দিকে শ্রমিকরা বাড়ি ফিরে যায় এবং সকাল সাড়ে ৮ টার দিকে শ্রমিকরা ফের বেতনের দাবিতে জেলার ভোগড়া মোড়ে মহাসড়ক অবরোধ সৃষ্টি করে।

এতে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। মহাসড়ক অবরোধের কারনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয়দিকে ৫ থেকে ৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এছাড়া গাজীপুরের ভোগড়া থেকে টাঙ্গাইলের দিকে অন্তত ৫ কিলোমিটার এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে পোড়াবাড়ি পর্যন্ত ৭কিলোমিটার যানজট সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন ওই সড়কে চলাচলকারীরা।

অপরদিকে মহানগরীর কোনাবাড়ি এলাকার এম এম নীটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা টিফিন বিল, নাইট বিল এবং হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে সোমবার দুপুরে বিক্ষোভ শুরু করে। কোনো সমাধান না হওয়ায় মঙ্গলবার সকাল থেকে তারা ফের কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেছে।

গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম প্রথম আলোকে বলেন, শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে কথা বলে সামাধান করার চেস্টা করা হচ্ছে।

এর আগে গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকায় তিন মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করছে পোশাক কারখানার শ্রমিকরা। সোমবার রাত ১০টা থেকে চৌরাস্তা এলাকায় এ বিক্ষোভ শুরু করলে চান্দনা চৌরাস্তা থেকে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ৯কিলোমিটার যানজট সৃষ্টি হয়।

জানা গেছে, গাজীপুরের চান্দনা চৌরাস্তা এলাকার ডিলাস ফ্যাশন লিমিটেডের শ্রমিকরা গত তিন মাস আগে কারখানার মালিক নোটিশ দিয়ে কারখানা বন্ধ করে চলে যায়। শ্রমিকের তিন মাসের বকেয়া বেতন না দেওয়ায় শ্রমিকরা এ আন্দোলন করেন। পরে, রাত সাড়ে ১১টার দিকে শিল্প পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে চেষ্টা করলে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের যানজট স্বাভাবিক হয়। কিন্তু মঙ্গলবার ভোর থেকে আবার বেতনের দাবিতে শ্রমিকরা রাস্তায় নামলে যানজট শুরু হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে