কুমিল্লায় জেলা প্রশাসকের সাথে সংস্কৃতি প্রতিনিধিদের সৌজন্য সাক্ষাৎ

প্রকাশ | ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৫১

বরুড়া প্রতিনিধি
ছবি যাযাদি

কুমিল্লার নবাগত জেলা প্রশাসক মো: আমিরুল কায়সার এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন কুমিল্লার সংস্কৃতি প্রতিনিধিরা। এসময় মতবিনিময় শেষে সামাজিক সাংস্কৃতিক সংগঠন 'ঐতিহ্য কুমিল্লা'র পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়।

এসময় উপস্থিত ছিলেন, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক ও বিশিষ্ট শিক্ষাবিদ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য, সোনার বাংলা কলেজের অধ্যক্ষ আবু ছালেক মোঃ সেলিম রেজা সৌরভ, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি কুমিল্লা জেলা শাখার সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ মাসুদ মজুমদার, কুমিল্লা সাংস্কৃতিক জোটের সাবেক সাধারণ সম্পাদক খায়রুল আনাম রায়হান, কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমীর সংগীত প্রশিক্ষক বিশিষ্ট সংগীত শিল্পী একরামুল হক, এডভোকেট শরীফ উদ্দিন আহমদ, কবি ও সংগঠক মঞ্জুর হোসেন এবং 'ঐতিহ্য কুমিল্লা'র প্রতিষ্ঠাতা সভাপতি মাছরাঙা টেলিভিশন কুমিল্লা জেলা প্রতিনিধি জাহাঙ্গীর আলম ইমরুল প্রমূখ।

সোমবার সন্ধ্যায় জেলা প্রশাসকের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ কালে জেলা প্রশাসক মো: আমিরুল কায়সাররের সাথে সংস্কৃতি অঙ্গনের প্রতিনিধিগনকে পরিচয় করিয়ে দেন। পরে ঐতিহ্য কুমিল্লার বিভিন্ন কার্যক্রমের বিষয়টি তুলে ধরেন এবং বিভিন্ন সময় প্রকাশিত ফোল্ডার জেলা প্রসাসকের হাতে তুলে দেন জাহাঙ্গীর আলম ইমরুলসহ প্রতিনিধিগণ।

এসময় শচীন দেববর্মণের বাড়ী, টাউনহল, রাণির কুঠিসহ কুমিল্লার বিভিন্ন ঐতিহ্যবাহী স্থাপনা ও ঐতিহাসিক ব্যক্তিদের নিয়ে আলোচনা করা হয়।

এসময় সংস্কৃতি সঙ্গণে ভুমিকার রাখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন জেলা প্রশাসক।

অবিভক্ত কুমিল্লাতে জন্মেছেন সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ, বিখ্যাত সঙ্গীত শিল্পী ও সুর স্রষ্টা শচীন দেব বর্মন এর মত অনেক গুণী মনীষী।

 এই গুণীজনরা নিজের মেধাকে কাজে লাগিয়ে কুমিল্লাকেও নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। অনেক গুণী মানুষের পদার্পণ এই জনপদকে করেছেন উজ্জ্বল। তাদেরই অন্যতম জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, বার্ড এর প্রতিষ্ঠাতা বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. আখতার হামিদ খান প্রমূখ।

 কিন্তু সময়ের ব্যবধানে গুণীজনকে সম্মানিত করার ঐতিহ্যবাহী এ ধারাটি অনেক ক্ষেত্রেই ম্লান হতে বসেছে। আর তাই সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা মনে করে, গুণীজনকে সম্মানিত করার এই ধারাটি সর্বক্ষেত্রে পুনরুজ্জীবিত করা গেলে এ কুমিল্লাতে আগামী দিনেও বেরিয়ে আসবে বিশ্বমানের ব্যক্তিত্ব।
এ লক্ষ্যেই ঐতিহ্য কুমিল্লা প্রতিবছর বিভিন্ন ক্ষেত্রে গুণীজনকে সম্মাননা জানিয়ে আসছে।

এসময় শিল্পসংস্কৃতি অঙ্গনের নানান অসংগতি ও প্রতিকারে করণীয় বিষয় আলোচনায় উঠে আসে।

 

যাযাদি/এসএস