সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

নকলায় জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে সচেতনতামূলক সভা

নকলা (শেরপুর) প্রতিনিধি
  ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৫
ছবি যাযাদি

আজ সেপ্টেম্বর সোমবার জাতীয় কন্যাশিশু দিবস। এদিবস উপলক্ষ্যে শেরপুরের নকলা প্রেসক্লাবের উদ্যোগে ‘জাতীয় কন্যাশিশু দিবস-২০২৪’ শীর্ষক সচেতনতামূলক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার রাত ৮টায় প্রেস ক্লাবের সামনে ক্লাবের সভাপতি মো. মোশারফ হোসাইন-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সচেতনতা মূলক সভায় বক্তব্য রাখেন- দৈনিক ভোরের কাগজ প্রতিনিধি মোতালেব সেলিম, দৈনিক যায়যায়দিন পত্রিকার প্রতিনিধি শফিউল আলম লাভলু, প্রেসক্লাবের যুগ্মসাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন, সাংগঠনিক সম্পাদক ফজলে রাব্বী রাজন ও নূর হোসেন, অর্থবিষয়ক সম্পাদক আব্দুল্লাহ আল-আমিন প্রমুখ।

বক্তারা জানান, নারী-পুরুষের মধ্যে বৈষম্য নিরসনে জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো প্রতিবছর এ দিবসটি গুরুত্ব সহকারে পালন করে থাকে। তবে বিভিন্ন দেশ বিভিন্ন দিনে দিবসটি পালন করলেও বাংলাদেশে ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে পালন করা হয়। মূলত কন্যা শিশুদের শিক্ষার অধিকার, খাদ্য ও পুষ্টির সুরক্ষা, আইনি সহায়তা ও ন্যায় বিচারের অধিকার, চিকিৎসা সুবিধা ও বৈষম্য থেকে সুরক্ষা, নারীর বিরুদ্ধে হিংসা ও বলপূর্বক বাল্যবিবাহ বন্ধে কার্যকর ভূমিকা পালনের লক্ষ্যে এ দিবসের সূচনা হয়।

তাঁরা আরো জানান, বাংলাদেশের সমাজে যাতে নারীরা কোন ক্ষেত্রে বৈষম্যের শিকার না হন, সেদিকে লক্ষ্য রেখে জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে ২০০০ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কন্যাশিশু দিবস পালনের অফিস আদেশ জারি করে। ওই আদেশ মোতাবেক শিশুঅধিকার সপ্তাহের (২৯ সেপ্টেম্বর হতে ৫ অক্টোবর) মধ্যে তথা ৩০ সেপ্টেম্বর কন্যাশিশু দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর পর থেকে বাংলাদেশে প্রতিবছর ৩০ সেপ্টেম্বর দিনটিকে জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে পালন করা হচ্ছে।

উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের এক অধিবেশনে কানাডা প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালনের প্রস্তাব করে এবং ২০১১ সালের ১৯ ডিসেম্বর জাতিসংঘের সাধারণ সভায় প্রস্তাবটি গৃহীত হয়। এর পর পৃথিবী জুড়ে লিঙ্গ বৈষম্য দূর করতে ২০১২ সালের ১১ অক্টোবর প্রথম আন্তর্জাতিক কন্যাশিশু দিবসটি পালন করা হয়। আলোচনার পরে, দৈনিক যায়যায় দিন পত্রিকার প্রতিনিধি সাংবাদিক শফিউল আলম লাভলু চিকিৎসার উদ্দেশ্যে স্বপরিবারে ভারতে গমন উপলক্ষে তাদের আরোগ্য কামনার পাশাপাশি সফল সফর কামনায় বিশেষ দোয়া করা হয়।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে