নাইক্ষ্যংছড়িতে কার্প জাতীয় মিশ্র মাছ চাষের রিফ্রেশার্স প্রশিক্ষণ

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২০:২৩

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) প্রতিনিধি
ছবি যাযাদি

প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলায় কার্প জাতীয় মিশ্র মাছ চাষের উপর রিফ্রেশার্স প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় রবিবার  (২৯ সেপ্টেম্বর ) সকাল ১০টা থেকে দিনব্যাপী  উপজেলা অফিসার্স ক্লাব হলরুমে ২০ জন সুফলভোগীকে নিয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে বান্দরবান জেলা মৎস্য কর্মকর্তা অভিজিৎ শীল,  বান্দরবান সদর সিনিয়র  মৎস্য কর্মকর্তা মামুনুর রহমান ও উপজেলা মৎস্য কর্মকর্তা চয়ন বিশ্বাস প্রশিক্ষণ প্রদান করেন।

প্রশিক্ষণ শেষে সুফলভোগীদের নিয়ে সরেজমিন মাঠ পরিদর্শন ও অভিজ্ঞতা বিনিময় করেন প্রশিক্ষকরা।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা মৎস্য কর্মকর্তা চয়ন বিশ্বাস  বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর ও প্রান্তিক জনগোষ্ঠীর পুষ্টি চাহিদা পূরণে মৎস্য চাষ বাড়াতে গৃহীত হয় পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে মৎস্য সম্পদ উন্নয়ন প্রকল্প। এ প্রকল্পটির মাধ্যমে উপজেলার পাহাড়ি জনগোষ্ঠীর সুফলভোগীদের সামাজিক-অর্থনৈতিক অবস্থার উন্নয়ন সাধিত হচ্ছে।

তিনি আরও জানান,এতে সাম্প্রতিক সময়ে মৎস্য চাষের নতুন নতুন জলাশয় তৈরি হয়েছে যা পাহাড়ি জনগোষ্ঠীর পানির অভাব দূর করছে এবং বেকার যুবক-নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

যাযাদি/এসএস