রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

অতিবৃষ্টিতে পোল্ট্রি ফার্মের ক্ষতি, মুরগিগুলো ঝুমছে!

রফিকুল ইসলাম রানা, আড়াইহাজার ( নারায়ণগঞ্জ) প্রতিনিধি
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৫
ছবি: যায়যায়দিন

নারায়ণগঞ্জের আড়াইহাজারে অতিবৃষ্টির কারণে পোল্ট্রি ফার্ম গুলো মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে বলে জানা গেছে। বৃষ্টি চলাকালিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে খামারের মুরগি গুলো ঝুমছে। কচি কচি বাচ্চা গুলো চিউ’ চিউ শব্দ করে এদিক সেদিক ঘুরা ঘুরি করছে। মঙ্গলবার রাত থেকে বৃহষ্পতিবার রাত পর্যন্ত টানা বর্ষণে সকল পোল্ট্রি ফার্ম গুলোতে থাকা মুরগি ও বাচ্চাগুলো জবু থবু হয়ে বসে থাকতে দেখা গেছে। ফার্ম মালিকেরা জানান, এ অবস্থায় মুরগি গুলো ঠান্ডা জনিত সমস্যায় ভুগে থাকে। ফলে এ গুলোর পিছনে চিকিৎসা ব্যায় হয় এবং অনেক সময় মুরগি ও বাচ্চা মারা যায়।

আড়াইহাজার উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় কয়েক হাজার পোলট্রি ফার্ম রয়েছে। এর মধ্যে উপজেলার হাইজাদী ইউনিয়নের কলাগাছিয়া, রাইনাদী, হাইজাদী, কাহিন্দী, ইলমদী, সেন্দী, মাধবদী, উচিৎপুরা ইউনিয়নের ভৈরবদী, আতাদী, জাঙ্গালিয়া, খাগকান্দা ইউনিয়নের বিভিন্ন এলাকাসহ ১০টি ইউনিয়ন এবং আড়াইহাজারসহ দুটি পৌরসভার প্রায় প্রতিটি গ্রামে ছোট বড় অনেক পোল্ট্রি খামার রয়েছে।

খামার মালিকদের সাথে আলাপ করে জানা গেছে, মুরগীর বিক্রয় মূল্য এখন আগের তুলনায় কিছুটা কম বলে লাভ ও কম। ভারী বৃষ্টির সময় ব্যিুৎ থাকেনা। ফলে মুরগি ও বাচ্চা প্রয়োজনীয় মাত্রায় তাপ পায়না। তার উপর অতিবৃষ্টি, অনাবৃষ্টি এবং রোগবালাইয়ের কারেণ অনেক মুরগি মরেও যায়। ফলে কোন কোন সময় লাভের চেয়ে লোকসানই বেশি গুণতে হয়।

এ ব্যাপারে কথা বলার জন্য আড়াইহাজার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ আতাউর রহমান ভূঁইয়ার সাথে কথা বলার চেষ্টা করা হলে তাকে সাক্ষাতে এবং ফোনে পাওয়া যায়নি।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে