রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১

ঈশ্বরদীতে অস্থির চালের বাজার, প্রতি কেজিতে বেড়েছে ৮ টাকা

খালেদ মাহমুদ সুজন, ঈশ্বরদী প্রতিনিধি
  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৬
ছবি: যায়যায়দিন

পাবনার ঈশ্বরদীতে পাইকারী এবং খুচরা চালের বাজার হঠাৎ অস্থির হয়ে উঠেছে। এতে মোটা এবং চিকন চালের আকার ভেদে প্রতি কেজি চালে ৬ থেকে ৮ টাকা বৃদ্ধি পেয়েছে। মাসের ব্যবধানে চালের দামের এই তারতম্যের কারনে বিপাকে পরেছে নিন্ম আয়ের মানুষ। তবে চাল ব্যাবসায়ীরা চালের বাজার বৃদ্ধির জন্য ধানের মূল্য বৃদ্ধিকে দায়ি করছে।

ঈশ্বরদী উপজেলার বড়ইচারা, জয়নগর, শিমুলতলা, দাশুড়িয়া, মুলাডুলি,আওতাপাড়া, সিলিমপুর, ঢুলটি এবং ঈশ্বরদী বাজারের খুচরা চাল বিক্রেতাদের সাথে আলাপ কালে জানা গেছে, আঠাশ, গুটিস্বর্ণা, স্বর্ণা ৫, উনপঞ্চাশ, ধানিগোল্ডসহ সকল প্রকার মোটা চালে প্রতি কেজিতে দাম বেড়েছে ৬ থেকে ৮ টাকা আর মিনিকেট,বাসমতি কাটারিসহ সকল চিকন চাউলে দাম বেড়েছে কেজি প্রতি প্রায় ১০ টাকা।

খুচরা বাজারেই চালের এমন উর্দ্ধমূখী দাম কিনা জানতে চাইলে ঢুলটি বাজারের এনামুল ষ্টোরের স্বত্ত¡াধিকারী মো: এনামুল ইসলাম যায়যায়দিনকে বলেন, ঈশ্বরদী উপজেলার সবচেয়ে বড় চিকন চালের বাজার জাত কারী প্রতিষ্ঠান ভাই ভাই কোম্পানি গত ১ মাস ধরে ৫০ কেজির প্রতি বস্তায় মূল্য বৃদ্ধি করেছে ৩০০ টাকা। আমরা যারা খুচরা দোকানদার তার থেকে চাউল ক্রয়করে খুচরা বাজারে বিক্রি করি তারা কিভাবে কমে বিক্রি করব বলেন?

দাশুড়িয়া বাজারের রহিম ও সুজন বলেন, পাইকারদের থেকে চাল কিনতেই হচ্ছে বেশী দামে কমদামে কিভাবে বিক্রয় করব?

রহিম বলেন, গত ১ মাস আগেও আঠাশ চাল বিক্রি করেছি ৫৪ টাকা এখন বিক্রি করতে হচ্ছে ৬০ টাকা। এর নিচে বিক্রি করতে পারছি না । কারন এখন আমাদের কেনা পরছে বেশী তাই বিক্রিও করছি একটু বেশী দামেই।

সুজন বলেন, মিনিকেট কাটারি আগে বিক্রি করতাম ৬০ টাকা এখন ৬৮ টাকার কমে বিক্রি করতে পারছি না। হঠাৎ দাম বাড়ায় কাস্টমারদের সাথেও বেশী কথা বলতে হচ্ছে আবার বেচা বিক্রিও কম হচ্ছে। কিন্তু চালের দাম বাড়লে আমরা কি করব? আমরা তো কিনে বিক্রি করি। যেমন কিনি, তেমন বিক্রি করি।

চালের বাজার হঠাৎ বাড়ার পেছনে কোন ছিন্ডিকেট জড়িত কিনা জানতে চাইলে, নাম প্রকাশ না করার শর্তে যায়যাযদিনকে বলেন, ঈশ্বরদীতে কয়েকজন বড় চাউলের ব্যবসায়ী আছেন। যাদের গোডাউনে ঈশ্বরদী বাসীকে আগামী ছয় মাস খাওয়ানো সম্ভব এমন চাল মজুদ আছে। শুধু তাইনয় তারা ঈশ্বরদীর বিভিন্ন মিল থেকে চাল ক্রয়করে সগুলোকে গুদাম মজুদ রেখে বাজারে কৃত্রিম সংকট তৈরী করেছে।

জয়নগর সাকড়েগারী এলাকার চালের পাইকার শিপন এন্টার প্রাইজের স্বত্বাধিকারী মো: শিপন বিশ্বাস বলেন, ধানের দাম বেশী হওয়ায় চালের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা ধান কিনে চাল করে সেই চাল বিক্রি করে প্রতি বস্তা চাউলে প্রায় ৭০/৮০ টাকা লস হচ্ছে। এভাবে চলতে থাকলে কতদিন ব্যবসা চালাতে পারব সেটা নিয়েই অনিশ্চয়তা আমাদের।

বড়ইচারা মন্ডল রাইচ এর ম্যানেজার তাজ বলেন, গত বছরের তুলনায় এবছর চালের দাম তুলনামূলক ভাবে বেশী। তাছাড়া অটো এবং হাসকিং মিলের চালের দামের তারতম্যের কারনে খোলা বাজারে এর বড় প্রভাব পড়েছে।

চালের পাইকার ছাইদার হাজী বলেন, ধানের মূল্য বৃদ্ধির কারনে ঈশ্বরদীর অধিকাংশ হাসকিংমিল (চলমান) বন্ধ রেখেছে ব্যবসায়ীরা। যে অটো গুলো আছে সেগুলোও চলছে ধুকেধুকে। তবে সিন্ডিকেট করে ব্যবসা করছে কুষ্টিয়া এবং নওগাঁর ব্যবসায়ীরা। মূলত তাদের সিন্ডিকেটের কারনেই চালের বাজারে এই অস্থিরতা বলেও তিনি মন্তব্য করেন।

ঈশ্বরদী ইপিজেড মোড় এলাকার ব্যবসায়ী মো: মোরসালীন হোসেন বলেন, বাজারে বর্তমানে চালের বাজার চড়া। আপাতত ২ মাসের মধ্যে কমার কোন সম্ভাবনাও নেই। তবে কুষ্টিয়া অঞ্চলে কিছু আগাম জাতের মোটা ধান মাড়াই শুরু হয়েছে। আগামী ২ মাসের মধ্যে পুরোদমে নতুন ধান উঠলে হয়তোবা চালের দাম কমতে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে