রামগতিতে শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে কৃষকের জমি দখলের অভিযোগ

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:১৩

সাইফুল ইসলাম স্বপন, লক্ষ্মীপুর
ছবি : যায়যায়দিন

লক্ষ্মীপুরের রামগতিতে জমি ও মাছের খামার দখল করার অভিযোগ উঠেছে হেলাল উদ্দীন রিপন নামের এক শ্রমিক লীগ নেতার বিরুদ্ধে। শুক্রবার ভুক্তভোগী পরিবারের পক্ষে মোঃ কামরুল হাসান শামিম বাদী হয়ে রামগতি থানায় লিখিত অভিযোগ দায়ের করেন।  অভিযুক্ত হেলাল উদ্দীন রিপন রামগতি উপজেলা শ্রমিকলীগের সাবেক সভাপতি।

অভিযোগে উল্লেখ করেন, রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পুর্ব পাশে আলেকজান্ডার মৌজার ১০৩৭৯ দাগে ২ একর ৯১ ও ১০৩৭৭ দাগে ১৯ শতক জমিতে তার বাবা মোকারম হোসেন গংদের একটি মাছের খামার ও ৬ কক্ষ বিশিষ্ট সেমি পাকা টিনশেট ঘর ২০১৬ সালে দখল করে আস্তানা তৈরী করে সেখান থেকে শ্রমিকলীগের কার্যক্রম পরিচালনা করতেন রিপন ও তার সহযোগীরা। ক্ষমতার দাপটের কাছে অসহায় হয়ে পড়ায় তখন ওই ঘর,মাছের খামার ও জমিগুলো উদ্ধার করা সম্ভব হয়নি। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকার পতনের পর শ্রমিকলীগ নেতা রিপন ওই জমি থেকে তার সকল আসবাবপত্র নিয়ে রাতের আঁধার পালিয়ে যায়। পরে তারা জমি,ঘর ও খামার তাদের দখলে নিয়ে যায়। বর্তমানে ওই সম্পত্তি মোকারম হোসেন গংদের দখলে রয়েছে।

২৩ সেপ্টেম্বর সন্ধায় হঠাৎ শ্রমিকলীগ নেতা রিপন বহিরাগত কিছু সন্ত্রাসী এনে এলাকায় মহড়া দিয়ে তাদের ওই জায়গাসহ মাছের খামার ও ঘরটি দখল করার পাঁয়তারা করে। এসময় তারা দ্রুত জায়গা খালি করে দিতে হুমকিও প্রদান করে। বিষয়টির প্রতিকার চেয়ে কামরুল হাসান শামিম থানায় অভিযোগ দায়ের করেন।

এর আগে শ্রমিকলীগ নেতা রিপনের কব্জা থেকে ওই জমিটি উদ্ধার করতে ২০১৯ সালে রামগতি-কমলনগর আসনের তৎকালীন এমপি ও বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অবঃ) আব্দুল মান্নানের নিকট অভিযোগ দিলে তিনি রামগতি থানার ওসিকে জমিটি উদ্ধার করার নির্দেশ দিলেও রিপনের ক্ষমতার কাছে অসহায় ছিলেন তখনকার ওসি।

ভুক্তভোগী কামরুল হাসান শামিম বলেন, শ্রমিকলীগ নেতা রিপন একজন চিহ্নিত ভূমিদস্যু ও অস্রধারী সন্ত্রাসী। আওয়ামী লীগ সরকারের ক্ষমতার অপব্যবহার করে ২০১৬ সালে আমাদের এই সম্পত্তিগুলো রিপন ও তার সহযোগীরা দখল করে রাখে। তৎকালীন এমপি ও জেলা-উপজেলা আইনশৃঙ্খলা বাহিনীর কাছে একাধিকবার অভিযোগ দিয়েও আমরা কোন প্রতিকার পায়নি। প্রাণের ভয়ে আমর তখন অনেকটা অসহায় ছিলাম। সরকার পতনের পরেও রিপন ওপেন সন্ত্রাসী এনে জমি দখল করতে মহড়া দিচ্ছে। আমরা এখন আতংকিত আছি।

অভিযুক্ত রামগতি উপজেলা শ্রমিকলীগের সাবেক সভাপতি হেলাল উদ্দীন রিপন বলেন, ৫ তারিখের পরে আমি কোন মহড়া বা তাদেরকে কিছুই বলিনি। এখানে আমিও জমি পাবো। তারা বসে আমারটা আমাকে বুঝুিয়ে দিল আমার কোন আপত্তি নেই।

অভিযোগ পাওয়া কথা নিশ্চিত করে রামগতি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ মোছলেহ উদ্দিন বলেন, এখন কোন ধরনের দখলবাজি আর চলবেনা। অভিযোগ পাওয়ার সাথে সাথে রিপনকে নজরদারিতে রাখা হয়েছে।

যাযাদি/ এসএম