শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১

কেরানীগঞ্জে গ্লোবাল কেমিক্যাল ফ্যাক্টরি অপসারণের দাবিতে মানববন্ধন

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি
  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৪
ছবি : যায়যায়দিন

ঢাকার কেরানীগঞ্জে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আমির হোসেন আমুর ভাগিনা সবু খানের কেমিক্যাল ফ্যাক্টরি অপসারণের দাবিতে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি নামে একটি সামাজিক সংগঠন।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকাল ১০টায় উপজেলার শুভাঢ্যা ইউনিয়নের হাসনাবাদ এলাকায় হেভি গ্লোবাল কেমিক্যালস ফ্যাক্টরির সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এ কর্মসূচিতে ক্ষতিগ্রস্ত হাজার হাজার মানুষ, সচেতন নাগরিক ও স্কুল, কলেজের শিক্ষক ও ছাত্রছাত্রীরা অংশগ্রহণ করেন। সচেতন নাগরিক কমিটির আহ্বায়ক ওসমান গণি, এসএম রহমতুল্লাহ, ইউসুফ আলী লস্কর ও সেলিমসহ অনেকে উপস্থিত ছিলেন। অভিযোগ করে স্থানীয় বাসিন্দা মোহাম্মদ সেলিম, আজগর আলী ও রিশাদ মোর্শেদসহ একাধিক ব্যাক্তি জানান, ফ্যাক্টরি থেকে নির্গত দূষিত গ্যাস ও বর্জ্যের ফলে এলাকার ১০টি গ্রামের মানুষ, পশুপাখি, মৎস্য ও জীব-বৈচিত্র্য হুমকির মুখে রয়েছে। অনেকে শ্বাসকষ্ট ও চর্ম রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছে। কৃষি ফসল উৎপাদনেও সমস্যা হচ্ছে। কারখানা চালু থাকলে ভবিষ্যতে পরিবেশ হুমকির মুখে পড়বে।

এলাকাবাসীর জীবন ও পরিবেশ রক্ষার জন্য অবিলম্বে ফ্যাক্টরিটি অপসারণের জন্য প্রধান উপদেষ্টার আশু হস্তক্ষেপ কামনা করেন। অন্যথায় কঠোর কর্মসূচি দেওয়া হবে বলে হুঁশিয়ারি দেন তারা। স্থানীয়রা আরও জানান, প্রায় ১২ বছর আগে কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় এই ফ্যাক্টরি স্থাপন করা হয়। শুরুতে ওষুধ ফ্যাক্টরির কথা বলে কারখানা চালু করা হলেও সেখানে বিষাক্ত গ্যাস ও এসিড তৈরি করা হচ্ছে। কিছুদিন আগে ফ্যাক্টরির ক্লোরিন গ্যাসপাইপ ছিদ্র হয়ে হাসনাবাদসহ আশপাশের এলাকার পরিবেশ বিষাক্ত হয়ে হয়ে উঠে। ফায়ার সার্ভিসের লোকজন গেলে তারাও আক্রান্ত হয়। এতদিন আওয়ামী লীগ সরকারের প্রভাবশালী এমপি আমীর হোসেন আমুর ভাগিনা পরিচয় দিয়ে মালিক সবুর খান কোনো নিয়মনীতি তোয়াক্কা না করেই জনবসতিপূর্ণ এলাকায় এই অবৈধ ফ্যাক্টরি চালিয়েছেন। সরকার পরিবর্তন হওয়া কিছু দিন বন্ধ রেখেছিলো। কিন্তু এখন আবার চালুর প্রস্তুতি নিচ্ছে। আমরা চাই জনবসতিপূর্ণ এলাকা থেকে এই কেমিক্যাল ফ্যাক্টরি অপসারণ করা হোক।

এ বিষয়ে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রিনাত ফৌজিয়া বলেন, জনবসতিপূর্ণ এলাকায় কেমিক্যাল ফ্যাক্টরি চালানোর কোনো সুযোগ নেই। এ বিষয়ে এলাকাবাসী অভিযোগ নিয়ে আসলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে