বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

গাজীপুরে বকেয়া বেতনের দাবিতে পোশাকশ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৩
ছবি: যায়যায়দিন

গাজীপুরে এক মাসের বকেয়া বেতনের দাবিতে ফুল ইভার বিডি লিমিটেড কারখানার শ্রমিকেরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত তারা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে।

এ সময় মহাসড়কের উভয় পাশে যানবাহন চলাচল বন্ধ হয়ে প্রায় ৬ কিলো মিটার যানজট সৃষ্টি হয়। এতে সড়কে চলাচলকারী যাত্রী, চালক ও স্থানীয়দের চরম ভোগান্তিতে পড়তে হয়েছে। বুধবার (২৫ সেপ্টম্বর) ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মহানগরীর ছয়দানা (হাজীপুর পুকুর) এলাকায় শ্রমিকেরা সড়ক অবরোধ করে।

অন্দোলনরত শ্রমিকেরা জানান, গত ১০ সেপ্টেম্বর এক মাসের বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করে তারা। কারখানা কর্তৃপক্ষ তাদের বেতন পরিশোধ না করে ১২ সেপ্টেম্বর কারখানা বন্ধের নোটিশ টানিয়ে দেয়। সকাল থেকে তারা কারখানার সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এক পর্যায়ে বেলা ১১ টার দিকে শ্রমিকেরা মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। এক মাসের বকেয়া এবং চলতি মাসের ২৫ তারিখ চলে গেলেও কর্তৃপক্ষ কোনো গুরুত্ব দিচ্ছে না। ফুল ইভার বিডি লিমিটেড কারখানার শ্রমিকেরা এখনো বকেয়া বেতন পাননি। আমরা বাধ্য হয়ে আজ সড়কে নেমে আন্দোলন করছি। অথচ গত সোমবার গাজীপুরের অন্যান্য কারখানার শ্রমিকেরা অন্দোলন করে তাদের বকেয়া বেতন নিয়েছে।

কারখানার বন্ধের নোটিশ কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেনেত ওং উল্লেখ করেন, বিগত কিছুদিন যাবত শ্রমিক কর্মীরা বাংলাদেশ শ্রম আইন বহির্ভুত কিছু দাবীর প্রেক্ষিতে ০৩ আগস্ট থেকে ১০ সেপ্টম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে শ্রমিকেরা বে-আইনীভাবে কাজ থেকে বিরত থাকে। পরে মালিক, শ্রমিক, বিভিন্ন ফেডারেশন এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সমন্বয়ে সমঝোতা চুক্তির মাধ্যমে শ্রমিক, কর্মীদের সকল যৌক্তিক দাবী মেনে নেয়। কর্তৃপক্ষ গত ১২ সেপ্টেম্বর থেকে কারখানা খোলা রাখার সিদ্ধান্ত নিলে ওইদিন শ্রমিক, কর্মীরা কারখানায় প্রবেশ করে কাজ বন্ধ করে কর্মবিরতি চালায়। পরে শিল্প পুলিশের সহযোগীতায় কোম্পানীর চেয়ারম্যান রবার্ট হেইন শ্রমিকদেরকে বুঝানোর চেষ্টা করলে তারা কাজে যোগদান করতে অস্বীকৃতি জানায়।

পরে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদেরকে তাদের দাবী নিয়ে গাজীপুরের টঙ্গীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে গিয়ে ফেডারেশনের মাধ্যমে সমাধানের অনুরোধ করলেও তারা অস্বীকৃতি জানায়। ওই পরিস্থিতিতে কারখানার উৎপাদন কার্যক্রম চলমান রাখা সম্ভব না হওয়ায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ধারা ১৩ উপধারা (১) অনুযায়ী ১২ সেপ্টেম্বর কারখানা কর্তৃপক্ষ তাদের প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করে। ওই সময়ের মধ্যে বে-আইনী ধর্মঘটে অংশগ্রহণকারী শ্রমিকগণ কোনো মজুরি পাবে নাবলেও নোটিশে উল্লেখ করা হয়।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারী পুলিশ সুপার (টঙ্গী জোন) মোশাররফ হোসেন বলেন, ফুল ইভার বিডি লিমিটেড কারখানার শ্রমিকেরা এক মাসের বকেয়া বেতনের দাবিতে সকাল থেকেই কারখানার সামনে বিক্ষোভ করতে থাকে। পরে ১১ টা থেকে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করে। তাঁদের বুঝিয়ে দুপুর ১ টার দিকে সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে