বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

পরশুরামে বন্যায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়ে প্রশংসিত ইউএনও

পরশুরাম (ফেনী) প্রতিনিধি
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৯
ছবি: যায়যায়দিন

মানবিক গুণাবলী সম্পন্ন একজন মানুষ অত্যন্ত সৎ, দক্ষ, চৌকস এবং কর্মঠ অফিসার। এক বছরের কর্ম জীবনে পরশুরাম উপজেলাবাসীর মনি কোঠায় স্থান করে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আফরোজা হাবিব শাপলা।

গত বছরের এই দিনে উপজেলা নির্বাহী অফিসার হিসেবে আফরোজা হাবিব শাপলা পরশুরামে যোগদানের আগেও বিভিন্ন স্থানে সফলতার সঙ্গে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেছেন। পরশুরামের বন্যায় ভয়াবহ মানবিক বিপর্যয়ে অত্যন্ত আন্তরিকতার সাথে দায়িত্ব পালন করে পরশুরামবাসীর কাছে দীর্ঘদিন স্বরনীয় হয়ে থাকবেন।

পরশুরামের গত ২০ আগষ্টের স্বরণকালের ভয়াবহ বন্যায় বাংলাদেশ থেকে সম্পুর্ন বিচ্ছিন্ন হয়ে উপজেলা যখন পানির নিচে তলিয়ে যায়। বিদ্যুৎ, ইন্টারনেট সংযোগ ও সড়ক যোগাযোগসহ সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পরশুরামে এক ভয়াবহ মানবিক বিপর্যয় দেখা দেয়। সেই মানবিক বিপর্যয়ে ইউএনও নিজের জীবনের ঝুঁকি নিয়ে ২০ আগষ্টের রাত থেকে শুরু করে অসংখ্য পানি বন্ধি মানুষকে মৃত্যুর হাত থেকে উদ্বার করে পরশুরাম বাসীর কাছে স্বরনীয় হয়ে থাকবেন।

ইউএনও আফরোজা হাবিব শাপলা সেনাবাহীনি, সেচ্চাসেবী সংগঠনের সদস্য এবং শিক্ষার্থীদের সাথে নিয়ে পরশুরামের প্রতিটি এলাকা থেকে পানি বন্ধি অসংখ্য নারী, পুরুষ শিশুসহ বৃদ্বকে উদ্বার করে অনন্য এক দৃষ্টান্ত স্থাপন করেছেন।

অসংখ্য আশ্রয়কেন্দ্রে দিনরাত তাদের খাবার ও চিকিৎসাসেবা দিয়ে গেছেন। শুধু তাই নয় বেশ কজন মুমূর্ষ রোগী, ২০ জন ডেলিভারী নারীকে সেনাবাহীনির সহযোগিতায় হেলিকপ্টারে করে কুমিল্লা ও ঢাকায় সিএমএইচ নিয়ে যান। বন্যা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর ওই সব নারীরা তাদের নবজাতককে নিয়ে ইউএনও’র কাছে গিয়ে আবেগে আপ্লুত হয়ে কান্নায় ভেঙ্গে পড়েন সাতকুচিয়া গ্রামের একনারী তিনি বলেন “সেই দিন যদি ইউএনও হেলিক্টারে করে হাসপাতালে না নিতেন তাহলে হয়তোবা গর্ভের সন্তান পৃথিবীর আলো দেখতে পেতোনা” এছাড়াও টিকেট ও ভিসার মেয়াদ শেষ পর্যায়ের ২০জন প্রবাসীকে নৌকা দিয়ে উদ্বার নিরাপদে বিমানবন্দরে পৌছে দিয়েছেন ইউএনও। তাতেই গল্পের শেষ নয় গত দেড়মাস ধরে দেশের বিভিন্ন এলাকা থেকে হাজারো সেচ্ছাসেবী সংগঠন ও প্রতিষ্ঠান ত্রাণ নিয়ে পরশুরামে ছুটে আসছে তাদের প্রত্যেককে তথ্য দিয়ে ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছে দিতে দিনরাত কাজ করে যাচ্ছেন।

পরশুরাম বাসীর সংকটকালীন সময়ে মানুষের পাশে দাঁড়াতে ছুটে আসা মানবিক মানুষ গুলোকে ইউএনও পরশুরামবাসীর হয়ে সর্বোচ্চ সন্মানিত করেছেন। দিনরাত গ্রাম থেকে গ্রামে ছুটে গিয়ে মানুষকে সহযোগিতা করে যাচ্ছেন। বন্যার সংকট কালীন সময়ে ইউএনও’র এমন হাজারো মানবিক গল্প রয়ে গেছে বিপদগ্রস্ত উপকৃত মানুষ গুলোর মনিকোটায়।

ইউএনও বিভিন্ন সময় হতদরিদ্র অসহায় পরিবারের পাশে দাঁড়িয়ে মানবিকতার পরিচয় দিয়েছেন বহুবার।

দাপ্তরিক কাজের বাইরে সরকারী নির্দেশনা বাস্তবায়নে সকাল থেকে রাত অবধি ছুটে চলছেন উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। তিনি উপজেলার নিপীড়িত, নির্যাতিত, অসহায় মানুষগুলোর শেষ আশ্রয়স্থল। প্রতিদিন এ জাতীয় মানুষ ছুটে আসছেন তার অফিসে। তাৎক্ষণিকভাবে পেয়ে যেতেন সমাধান।

এ উপজেলায় যোগদানের পর থেকে পাল্টে গেছে অনেক দৃশ্যপট। নিয়মিত ভাবে দ্রব্যমূলের উর্ধগতি ঠেকাতে বাজার মনিটরিং, মাদক বিরোধী অভিযান, মোবাইল কোর্ট পরিচালনা, বালু লুট ঠেকানো, বেড়িবাঁধের মাটি কাটা বন্ধে দিনরাত নিরলস পরিশ্রম করে গেছেন।

গত শীত মৌসুমে গ্রামে গ্রামে ছুটে গিয়ে শীতার্তদের শীতবস্ত উপহার দিয়ে এবং সর্বশেষ ঈদুল আযহার সময়ে হতদরিদ্রদের পাশে দাঁড়িয়ে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। বর্তমান সরকারের নির্দেশনা বাস্তবায়ন করার লক্ষ্যে মাঠ পর্যায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন তিনি।

দায়িত্ব পালনকালিন সময়ে সর্বক্ষণিক সেবামূলক কাজ করে মানবিক ইউএনও হিসেবে উপজেলাবাসীর কাছে পরিচিতি লাভ করতে সক্ষম হয়েছেন ইউএনও। একজন ‘মানবিক ইউএনও’ হিসেবে পরিচিতি পাশাপাশি একজন সজ্জন, কর্মঠ, জনবান্ধব ও দক্ষ অফিসার।

গত এক বছরে সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে জনগণের সেবা দিয়েছেন। তার প্রশাসনিক এলাকায় জনস্বার্থবিরোধী কোন ঘটনা তার নজরে এলে কালবিলম্ব না করে তাৎক্ষণিক সরেজমিনে গিয়ে জনগণকে সাথে নিয়ে তা দৃঢ়তার সাথে মোকাবেলা করেছেন জনগণের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছেন।

তিনি নির্ভীক, নিরহংকার ও সদালাপী। বর্তমান সরকারের সকল এজেন্ডা যথাযথভাবে বাস্তবায়নের পাশাপাশি সমাজের আপামর মানুষের সার্বিক কল্যাণে নিরন্তর ব্যস্ত থাকেন এই উপজেলা নির্বাহী অফিসার। তাছাড়া তিনি যোগদানের পর থেকেই শিক্ষা ক্ষেত্রে আমূল পরিবর্তন এনেছেন।

উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) আফরোজা হাবিব শাপলা বলেন, ইউএনও হিসেবে যোগদানের পর থেকেই তিনি স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত জনপ্রশাসন হিসেবে গড়তে দিনরাত কাজ করে গেছেন।বন্যায় পানিবন্ধিদের উদ্বার কার্যক্রম খেকে শুরু করে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে দিনরাত কাজ করে যাচ্ছেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে