বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম

উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৯
ছবি: যায়যায়দিন

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক-ই আজম বীর প্রতীক।

গতকাল মঙ্গলবার কুতুপালং মেগা রোহিঙ্গা ক্যাম্প-০৪ এর মেইন ব্লক-এ,সাব ব্লক- এ/০৬ এ অবস্থিত ডব্লিউ এফ পি কর্তৃক পরিচালিতন এই ভাউচার আউটলেট পরিদর্শন করেন। ই সেন্টারে রোহিঙ্গাদের রেশন উত্তোলন কার্যক্রম ও বিভিন্ন স্টলগুলো ঘুরে দেখেন।

এরপর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম বীর প্রতীক রোহিঙ্গা ক্যাম্প-৪, মেইন ব্লক-এ, সাব ব্লক-এ/৫ এর হোপ হসপিটাল ফর ওমেন হাসপাতাল পরিদর্শন করেন। সেখাসে কর্মরত সকল চিকিৎসকদের সাথে মতবিনিময় শেষে উক্ত হাসপাতালের সেবাদানের কক্ষগুলো ঘুরে ঘুরে দেখেন এবং সেবা নিতে আসা রোহিঙ্গাদের সাথে কি ধরনের আচার আচরণ করেন সে বিষয়ে সুস্পষ্ট ধারণা নেন। সর্বোপরি হাসপাতালে কর্মরত সকলকে কোনো ধরনের বৈষম্য না রেখে সবাই মিলে প্রত্যেক স্তরের মানুষকে একত্রিত হয়ে উত্তম সেবা দেয়ার জন্য আহ্বান জানান ।

পরিদর্শন কালপ উপস্থিত ছিলেন মোঃ কামরুল হাসান ,সচিব, ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়, মোঃ হাসান সারওয়ার অতিরিক্ত সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মোহাম্মদ সালাউদ্দীন, জেলা প্রশাসক কক্সবাজার, মোহাম্মদ মিজানুর রহমান, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ ইকবাল,অধিনায়ক(অতিঃ ডিআইজি) ১৪ এপিবিএন, ও মোঃ আমির জাফর ,বিপিএম,অধিনায়ক (অতিঃ ডিআইজি) ৮ আর্মড পুলিশ।

এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের উপদেষ্টা আন্তর্জাতিক শরণার্থীক বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর অর্থায়নে এনজিও ফোরাম কর্তৃক পরিচালিত রোহিঙ্গা ক্যাম্প-৫, মেইন ব্লক:ই, সাব ব্লক:ই/৪ এ অবস্থিত লাইফলি হোড প্রজেক্ট পরিদর্শন করেন। সেখানে থাকা কর্মকর্তাদের সাথে কুশলাদি বিনিময় শেষে রোহিঙ্গা মহিলাদের দ্বারা পাটের তৈরী ব্যাগ ও ব্যাবহার যোগ্য বিভিন্ন দ্রব্যাদি পর্যবেক্ষন করেন। পরবর্তীতে উক্ত প্রতিষ্ঠানের তৈরীকৃত জিনিসপত্রের প্রদর্শনী কর্ণার পরিদর্শন করেন।

দুপুরে উপদেষ্টা ফারুক ই আজম বীর প্রতীক রোহিঙ্গা ক্যাম্প-০৮/ওয়েস্ট এর সিআইসি অফিসের কনফারেন্স রুমে রোহিঙ্গা মাঝি, মৌলভি ও নারীদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন। এসময় রোহিঙ্গারা বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জ্ঞাপন করেন ও রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন। উপদেষ্টা রোহিঙ্গাদের দূরহ জীবনব্যাবস্থার প্রতি সহাভুতিশীল হয়ে তাদের দ্রুত প্রতাবাসানের ব্যাপারে আশ্বাস প্রদান করেন ও ক্যাম্পে শান্তি-শৃঙ্খলার সহিত বসবাস করার জন্য বলেন। এর পর পর রোহিঙ্গা ক্যাম্পে মানবিক সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত বিভিন্ন এনজিও প্রতিনিধিদের সাথে আলোচনা করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে