ড. ইউনূস-নাহিদকে কটূক্তির অভিযোগে চট্টগ্রামে ছাত্রদল নেতার মামলা

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১০

চট্টগ্রাম ব্যুরো
ছবি : যায়যায়দিন

কোরআন শরীফের অবমাননা, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস, তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম এবং সেনাপ্রধানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্য প্রদানের অভিযোগে চট্টগ্রামে মোকতার হোসেন নামে এক যুবকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আদালত মামলাটি পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আগামী ২৭ নভেম্বরের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সাইবার ট্রাইব্যুনাল চট্টগ্রামের বিচারক জহিরুল হকের আদালতে মামলাটি করেন হাফেজ মোহাম্মদ সাইফুদ্দীন (২৮)।

হাফেজ মোহাম্মদ সাইফুদ্দীন চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার ভূজপুর থানার হারুয়াছড়ি গ্রামের বেরুন্ন্য পাড়া এলাকার নুর আহমদের ছেলে। তিনি ফটিকছড়ি উপজেলার ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক।

মামলায় আসামি মোকতার হোসেন একই উপজেলার পশ্চিম নানুপুর গ্রামের মৃত দেলোয়ার হোসেনের ছেলে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ১৫ আগস্ট আসামি তার মো. হাসান (MD Hassan) নামে ফেসবুক আইডিতে ৭ মিনিট ৩৭ সেকেন্ডের একটি ভিডিও বক্তব্য প্রকাশ করেন। তিনি তার বক্তব্যের ৩৪ সেকেন্ডে পবিত্র কোরআন শরীফের অবমাননা করে মন্তব্য করেন।  এছাড়া বক্তব্যের এক মিনিট ৪২ সেকেন্ডে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনুসকে অকথ্য ভাষায় গালমন্দ করেন। বক্তব্যের ১ মিনিট ৫৭ সেকেন্ডে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের গালমন্দ করেন এবং ২ মিনিট ৩৪ সেকেন্ডে অন্তর্বর্তীকালীন সরকারের তথ্য ও যোগাযোগ উপদেষ্টা নাহিদ ইসলামকে উদ্দেশ্য করে অশালীন কথাবার্তা বলেন। এছাড়া ওই ভিডিও বক্তব্যে সেনাপ্রধানকে নিয়েও অশালীন ও কুরুচিপূর্ণ মন্তব্য করা হয়।

বাদীর আইনজীবী অ্যাডভোকেট নাসির উদ্দিন রনি বলেন, কোরআন শরীফের অবমাননা, অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূস, তথ্য উপদেষ্টা নাহিদ ইসলাম এবং সেনাপ্রধানকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিও বক্তব্য প্রদানের অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়েছে। এতে এক যুবককে আসামি করা হয়েছে। মামলার আবেদন গ্রহণ করে আদালত পুলিশের অপরাধ তদন্ত বিভাগকে (সিআইডি) আগামী ২৭ নভেম্বরের মধ্যে তদন্তপূর্বক প্রতিবেদন জমার নির্দেশ দিয়েছেন।

যাযাদি/ এম