২’শ বছরের পুরোনো ঐতিহাসিক তিন গম্বুজ মসজিদ

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৯:০৭

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
সংগৃহীত ছবি

নেত্রকোণার পূর্বধলা উপজেলার বিশকাকুনী ইউনিয়নের সরিস্তলা গ্রামের তিন গম্বুজ মসজিদটি উপজেলার প্রাচীন নির্মাণ শৈলীর একটি। বর্তমানে স্থানীয়ভাবে সরিস্তলা পুরোনো জামে মসজিদ নামে এর পরিচিতি থাকলেও গবেষকদের মতে উপজেলার সবচেয়ে পুরনো মসজিদগুলোর মধ্যে এটি একটি। মসজিদটি ঠিক কত সালে প্রতিষ্ঠিত হয়েছিল তার সঠিক কোন ইতিহাস না পাওয়া গেলেও মসজিদটির গঠনশৈলী ও নির্মানের উপাদান দেখে ধারনা করা হয় যে, মসজিদটি মুঘল আমলের শেষ দিকে নির্মিত হতে পারে।

উপজেলা সদর থেকে প্রায় ১২ কিলোমিটার পশ্চিম-দক্ষিণকোণে বিশকাকুনী ইউনিয়নের সরিস্তলা গ্রামে মসজিদটির অবস্থান। মসজিদটি আকারে বেশ ছোট। মসজিদটির কারুকার্য অত্যন্ত সুন্দর এবং নান্দনিক। এর চার কোনায় রয়েছে  চারটি ইটের পিলার। মসজিদের ওয়ালের পুরুত্ব একপাশে ২৪ ইঞ্চি আর এক পাশে ৩০ইঞ্চির উপরে। পুরো অবকাঠামোতে একটি মাত্র দরজা ও দুইটি জানালা রয়েছে। এতে বড় আকারের মীমঘর না থাকলেও মীমঘর সদৃশ ছোট্ট একটু আকৃতি রয়েছে। ভিতরে তিনটি কাতারে ৪০জনের মত মুসল্লি একবারে নামাজ আদায় করতে পারেন। ভবনের উপরে কোন ছাদ নেই তবে তিনটি বড় গম্বুজই ছাদ হিসেবে কাজ করছে। মসজিদের বাইরে চতুর্দিকে বিভিন্ন নকশা করে কাজ করা হয়েছে। মসজিদের উপরে দেখা গেছে তিনটি গম্বুজকে অত্যন্ত সুন্দর ও নান্দনিকভাবে নির্মাণ করা হয়েছে। এছাড়াও উপরের গম্বুজের চতুর্দিক কলসী আকৃতির ছোট ছোট মিনার তৈরী করা হয়েছে যা মসজিদের সৌন্দর্যকে আরও বাড়িয়ে দিয়েছে। মসজিদের নির্মাণ কাজে সিমেন্ট বালির পরিবর্তে পাতলা ইট চুন ও লালী ব্যবহার করা হয়েছে বলে স্থানীয়রা ধারনা করছেন। কালের আবর্তে মসজিদটির সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। কোথায়ও কোথাও ছোট ছোট ভাঙ্গন ধরেছে। ।ঐতিহাসকি এ মসজিদটিকে রক্ষা করতে সরকারি পৃষ্টপোষকতা কামনা করেছেন এলাকাবাসী
মসজিদ কমিটির সভাপতি মো: আব্দুল খালেক বলেন, লোকমুখে শুনেছেন স্থানীয় অজি মাহমুদ নামে একধর্মপ্রাণ ব্যক্তি এই মসজিদটি প্রতিষ্ঠা করেন। তার কোন সন্তান না থাকায় মৃত্যুরপর মসজিদের পাশেই তাকে কবরস্থ করা হয়। শুরুতে মসজিদটি ১৮শতাংশ জমিতে প্রতিষ্ঠিত হলেও পরবর্তীদের মসজিদ লাগোয়া ঈদগাহ মাঠের জন্য আরও ৪শতাংশ জমি ক্রয় করা হয়। বর্তমানের মসজিদের মুসল্লি বৃদ্ধি পাওয়ায় মসজিদের মুল কাঠামো ঠিক রেখে সামনে আরও একটু প্রশারিত করা হচ্ছে। তিনি প্রায় ২শ বছরের পুরোনো এই মসজিদটি সরকারি পৃষ্টপোষকতার মাধ্যমে রক্ষনাবেক্ষনের দাবী জানান।

লেখক গবেষক আলী আহম্মদ খান আইয়োব বলেন, পূর্বধলা উপজেলার পুরোনো মসজিদগুলোর মধ্যে সরিস্তলা তিন গম্বুজ ওয়ালা মসজিদটি একটি। এর নির্মাণ শৈলী পর্যবেক্ষন করে ধারনা করা যায়, মসজিদটি মুঘল আমলের শেষের দিকে নির্মিত। মসজিদটিকে সরকারী পৃষ্টপোষকতায় রক্ষনাবেক্ষন করা দরকার বলে তিনি মনে করেন।

উপজেলা নির্বাহী অফিসার মো: খবিরুল আহসান জানান, পুরোনো ওই মসজিদটি সরেজমিনে পরিদর্শন শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।   

 

 

যাযাদি/এসএস