শ্যামনগরে জলবায়ু পরিবর্তন ও মানবপাচার বিষয়ে বিতর্ক প্রতিযোগিতা

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৯

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় সোমবার(২৩সেপ্টেম্বর) সকালে কারিতাস খুলনা অঞ্চলের বাস্তবায়নে ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয়ে জলবায়ু পরিবর্তন, অভিবাসন ও মানব পাচার বিষয়ে আন্তঃবিদ্যালয় আর্ট, রচনা ও বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়।

প্রতিযোগিতার উদ্বোধন করেন ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নজরুল ইসলাম।

বিচারক হিসাবে বক্তব্য রাখেন উপজেলা ওসিসি প্রোগ্রাম অফিসার প্রনব কুমার বিশ্বাস, উত্তরণ ম্যানেজার নাজমা আক্তার, আর্ট শিক্ষক শিলাদিত্যা পাইক। বক্তব্য রাখেন বিতর্ক প্রতিযোগিতার মডারেটর শিক্ষক রনজিৎ কুমার বর্মন, কারিতাসের পক্ষে প্রজেক্ট অফিসার এন্ড্রিকো মন্ডল, ইউপি উন্নয়ন সহায়ক সুজন সেন, শরিফুল ইসলাম, এলিয়াস তরফদার, সাগরিকা সিং প্রমুখ।

বাংলাদেশ ও ভারতের সুন্দরবন অঞ্চলের জলবায়ু প্ররোচিত অভিবাসন ও আধুনিক দাসত্ব প্রকল্পের আওতায় বিতর্ক প্রতিযোগিতায় ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয়, কালিঞ্চি এ গফফার মাধ্যমিক বিদ্যালয়, রমজাননগর ইউনিয়ন তোফাজ্জেল বিদ্যাপীঠ ও পাতড়াখোলা আরশাদ আলী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। প্রতিযোগিতার বিষয় ছিল জলবায়ু পরিবর্তনই অভিবাসন ও মানব পাচারের প্রধান কারণ। 

বিতর্ক প্রতিযোগিতায় ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন হয়। সকল প্রতিযোগিতায় গওহর আলম নিম্ন মাধ্যমিক বিদ্যালয় সহ মোট ৫টি বিদ্যালয় অংশ গ্রহণ করে।

যাযাদি/ এম