‘ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহারে মুখ থেকে মলদ্বার পর্যন্ত ক্যান্সার হতে পারে’

প্রকাশ | ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৬

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

‘ধুমপান ও তামাজাত দ্রব্য ব্যবহারের কারনে মানুষের শরীরের মুখ থেকে মলদ্বার পর্যন্ত বিভিন্ন স্থানে ক্যান্সার হতে পারে’। 

এছাড়াও ‘ধুমপান ও তামাজাত দ্রব্য ব্যবহারে কন্ঠ নালী, ফুসফুস, পাকস্থলীসহ মলদ্বার পর্যন্ত ক্যান্সার হওয়ার ঝুঁকি রয়েছে। 

বিড়ি ও সিগারেটে ন্যাকোটিন ব্যবহার হওয়ায় মানুষের শরীরে দ্রুত সময়ে ক্যান্সার ছড়িয়ে পড়ে। স্বামী ধুমপায়ী গর্ভবতী মায়ের গর্ভের সন্তান আকারে ছোট হওয়া রোগান্ত হতে পারে। ধুমপানের কারনে নারী বন্ধা হতে পারে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল কর্তৃক বাস্তবায়নাধীন ধুমপান ও তামাজাত দ্রব্য নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় সোমবার সকাল ১০ টায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে তামাক বিরোধী প্রশিক্ষণে এই ভয়াবহ ক্ষতিকর দিকটি তুলে ধরা হয়।

ফুলবাড়ী উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত কর্মসূচীতে উপজেলা আইসিটি কর্মকর্তা ও তামাক বিরোধী টাস্কফোর্স কমিটির কোর্স সমন্বয়কারী আজমল আক্তারের সঞ্চালনায় ধুমপান ও তামাজাত দ্রব্য ব্যবহারের স্বাস্থ্যগত ভয়াবহ ক্ষতির দিক গুলো তুলে ধরেন ফুলবাড়ী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রোজিনা আক্তার।

এতে বক্তব্য রাখেন উপজেলা তামাক বিরোধী টাস্কফোর্স কমিটির কোর্স পরিচালক ফুলবাড়ী ইউএনও রেহেনুমা তারান্নুম, ফুলবাড়ী থানার ওসি নওয়াবুর রহমান, উপজেলা কৃষি কর্মকর্তা নিলুফা ইয়াছমিন, উপজেলা ভেটরেনারী সার্জন ডাঃ মওদুদ, মাধ্যমিক শিক্ষা অফিসার মাহাতাব হোসেন প্রমুখ। 

প্রশিক্ষণে তামাক বিরোধী টাস্কফোর্স কমিটির সদস্য হিসেবে বিভিন সরকারি কর্মকর্তাœ প্রেস ক্লাব, সভাপতি, শিক্ষা প্রতিষ্ঠান প্রধান, শিক্ষার্থী উপস্থিত ছিলেন। প্রশিক্ষণার্থীরা উদ্বেগ প্রকাশ করে জানান, বর্তমানে স্কুল-কলেজের শিক্ষার্থীরা ধুমপানে বেশি আসক্ত হচ্ছে। এটা নিয়ন্ত্রণ করতে আইনের প্রয়োগ ঘটাতে হবে।

পরে টাস্কফোর্সের সকল সদস্যকে স্ব-স্ব স্থান থেকে ‘ধুমপান ও তামাজাত দ্রব্য ব্যবহারের ক্ষতিকারক দিক গুলো জনগণের কাছে সচেতনতার জন্য তুলে ধরার সিদ্ধান্ত ও আহবান জানানো হয়েছে প্রশিক্ষণে। 

যাযাদি/ এম