সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১

বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্তদের মাঝে চেক বিতরণ

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
  ২৩ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২৪
ছবি: যায়যায়দিন

দিনাজপুরের পার্বতীপুরে অবস্থিত বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড কর্তৃক কয়লা উত্তোলনের ফলে সৃষ্ট ভূ-কম্পনজনিত কারণে অধিগ্রহণকৃত এলাকার বাইরে অবস্থিত ক্ষতিগ্রস্থ গ্রাম সমূহের অধিবাসীদের ক্ষতিপূরণ বাবদ চেক বিতরণ শুরু হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুর থেকে আনুষ্ঠানিকভাবে চেক বিতরণ শুরু করা হয়েছে। আগামী ২ সপ্তাহ ধরে এই চেক বিতরণ কার্যক্রম চলবে।

জানা গেছে, রোববার দুপুরে বড়পুকুরিয়া এলাকার পাতিগ্রামে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড কর্তৃক কয়লা উত্তোলনের ফলে সৃষ্ট ভূ-কম্পন জনিত কারণে অধিগ্রহনকৃত এলাকার বাইরে অবস্থিত ক্ষতিগ্রস্থ গ্রাম সমূহের অধিবাসীদের ক্ষতিপূরণ বাবদ চেক বিতরণ কার্যক্রম শুরু করা হয়। বিতরণ অনুষ্ঠান উদ্বোধনী দিনে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড এর পক্ষে ক্ষতিগ্রস্থদের মাঝে চেক বিতরণ করেন চেক বিতরণ কমিটির আহবায়ক মাসুদুর রহমান হাওলাদার। এ সময় উপস্থিত ছিলেন চেক বিতরণ কমিটির সদস্য সচিব ও ব্যবস্থাপক আক্কাছ আলী, সৈয়দ ঈমাম হোসেন প্রমুখ। দীর্ঘদিন পর হলেও ক্ষতিগ্রস্থরা চেক পাওয়ায় আনন্দিত হন। চেক প্রদান কার্যক্রম আগামী ২ সপ্তাহ ধরে চলবে বলে জানা যায়।

বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেড সূত্রে জানা যায়, কয়লা উত্তোলনের ফলে সৃষ্ঠ ভূ-কম্পন জনিত কারণে অধিগ্রহণকৃত এলাকার বাইরে অবস্থিত ১৪শ’ ৪৬ টি পরিবারের ৭ হাজার ৭শ’টি পাকা, আঁধাপাকা ও কাঁচাঘর বাড়ী ক্ষতিগ্রস্থ হয়েছে। এর মধ্যে পাকা, আঁধাপাকা ঘরের জন্য ১০ হাজার টাকা ও কাঁচা ঘরের জন্য ৮ হাজার টাকা ও গেডাউনের জন্য ২৫ হাজার টাকা হারে সর্বমোট ৭ কোটি ৬৯ লক্ষ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হচ্ছে। আগামী দু সপ্তাহ ধরে এই ক্ষতিপূরণের টাকা চেকের মাধ্যমে ক্ষতিগ্রস্থ মানুষের মধ্যে প্রদান করা হবে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে পার্বতীপুর বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী সাইফুল ইসলাম সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, কয়লা উত্তোলনের ফলে সৃষ্ঠ ভূ-কম্পন জনিত কারণে অধিগ্রহণকৃত এলাকার বাইরে অবস্থিত ক্ষতিগ্রস্থ গ্রামসমূহের অধিবাসীদের মাঝে ক্ষতিপূরণ বাবদ চেক প্রদান শুরু হয়েছে। পর্যায়ক্রমে তালিকাভুক্ত সকল ক্ষতিগ্রস্থ মানুষকেই চেক প্রদান করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে