রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

কুষ্টিয়া জেলা বিএনপি’র দুঃসময়ের সাহসী কান্ডারি কাজল মাজমাদার 

কুষ্টিয়া সদর প্রতিনিধি
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৭:০৮
ছবি : যায়যায়দিন

প্রায় দীর্ঘ দেড়যুগের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিকে কুষ্টিয়া জেলা শহরের নেতৃত্ব দিয়ে আসছেন ত্যাগী ও পরীক্ষিত নেতা কাজল মাজমাদার।বিএনপির বিগত সময়ে সকল আন্দোলন- সংগ্রামে দুর্দিনে নেতা-কর্মীদের পাশে দাঁড়িয়ে অভিভাবক হিসেবে ছিলেন কুষ্টিয়া জেলা বিএনপির ওয়ানম্যান আর্মি খ্যাত জনপ্রিয় নেতা কাজল মাজমাদার তিনি কুষ্টিয়া জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক।যিনি তাঁর সাহসী ও বলিষ্ঠ নেতৃত্বে দিয়ে জেলা বিএনপিসহ সকল অঙ্গ সংগঠনকে একত্রিত রেখে সংগঠনকে শক্তিশালী ভূমিকায় করে রেখেছিল দুঃসময়ে।

বর্তমানে তৃণমূল কর্মীদের একমাত্র দাবি , সুসময়ে বহু অতিথি নেতারা কুষ্টিয়া বিএনপির রাজনীতিতে দেখা গেলেও দুঃসময়ে তাদের দেখা যায়নি।দলের যে কোনো বিপর্যয়ের সময় কুষ্টিয়ার রাজপথ থেকে শুরু করে ঢাকার রাজপথে দলের আন্দোলন-সংগ্রামে সম্মুখ সারীতে ভূমিকা রাখেন কাজল মাজমাদার। পাশাপাশি দলের দুঃসময়ে দীর্ঘ ১৬ বছর যাবৎ হামলা-মামলায় শিকারও হয়েছিলেন কাজল মাজমাদার।

দলীয় সূত্রে মতে জানা যায়, দীর্ঘ প্রায় দেড় যুগ ধরে কুষ্টিয়া বিএনপিসহ দলের সকল অঙ্গ-সংগঠনগুলোকে নেতৃত্ব দিয়ে শক্তিশালী সংগঠনে রূপ দিয়েছেন কাজল মাজমাদার।যার কারণে কুষ্টিয়া জেলা বিএনপির একজন ত্যাগী ও সফল রাজনৈতিক নেতা হিসেবে পরিচিতি লাভ করেছেন জেলা বিএনপির এই সংগ্রামী যুগ্ন সাধারন সম্পাদক।

বিগত সময়ে বিএনপির আন্দোলন- সংগ্রামে নেতা-কর্মীদের নিয়ে ব্যাপকভাবে রাজপথে নেমে পড়েতেন কাজল মাজমাদার। অনেক মামলার আসামী হয়ে দিনের পর দিন, মাসের পর মাস, বছরের পর বছর এবং যুগ পেরিয়েও নেতা-কর্মীদের নিয়ে আদালতের বারান্দায় সময় কেটেছে তাঁর। বিএনপির রাজনীতিতে এসে অনেক নির্যাতনের শিকার হন তিনি। তিনি দায়িত্বে আসার পরেও ক্ষমতার স্বাদ এখনো পাননি।

বিএনপির রাজনীতি করার অপরাধে দীর্ঘদিন কুষ্টিয়া ছাড়াতে হয়েছে তাকে এবং বাড়ি-ঘরও খুইয়েছেন তিনি। বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর আসনের সংসদ সদস্য মাহবুবুল আলম হানিফ ও তার ভাই আতাউর রহমান আতার নির্দেশে আওয়ামী পুলিশ বাহিনী দিয়ে দফায় দফায় তার শহরের বাড়িসহ অন্যান্য স্থানে অভিযান চালায়।

কুষ্টিয়ার স্থানীয় রাজনৈতিক মহলের মতে, জেলা বিএনপির রাজনীতিতে কাজল মাজমাদার দুঃসময়ের কাণ্ডারী হয়ে আছেন নেতা-কর্মীদের পাশে।

বিগত সময়ে বিএনপি সরকারের আমলে অনেক বাঘা বাঘা নেতা আওয়ামী সরকারের কঠিন সময়ে নিজেদের বাঁচাতে আডালে আবডালে থেকেছেন,কেউবা আবার সরকারি দলের সাথে আঁতাত করে চলেছেন।সেসময়েও সাহসী সৈনিক হয়ে নেতা-কর্মীদের পাশে ছিলেন এবং বর্তমানেও রয়েছেন কাজল মাজমাদার।

কুষ্টিয়ার তৃণমূলের এসব নেতা-কর্মী দ্ব্যর্থহীন কণ্ঠে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, তাঁর বিরুদ্ধে দলের ভেতরে ও বাইরে অপশক্তি চক্রের কোনো ষড়যন্ত্র ও মিথ্যা অপপ্রচার ঐক্যবদ্ধ বিএনপি বরদাশত করবে না। দেশে গণতন্ত্র ও বিএনপিকে ক্ষমতায় আনতে এ ধরনের ত্যাগী নেতাই দরকার বলে মনে করেন সাধারণ নেতাকর্মীরা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে