ভোলায় ৯ দফা দাবিতে পরিবারের সদস্যদের নিয়ে বিডিআরদের মানববন্ধন  

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৩

স্টাফ রিপোর্টার ভোলা
ছবি: যায়যায়দিন

ভোলায় চাকুরি পুনর্বহাল ও কারাবন্দী বিডিআর সদস্যদের মুক্তিসহ ৯ দফা দাবিতে পরিবারের সদস্যদের নিয়ে মানববন্ধন করেছেন চাকুরীচ্যুত বিডিআর সদস্যরা। 

রোববার সকালে ভোলা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঘন্টাব্যাপী এই কর্মসূচি করেন । এসময় ভোলার সাত উপজেলা থেকে অর্ধ শতাধিকেরও বেশি চাকরিচ্যুত বিডিআর সদস্য তাদের পরিবারের সদস্যদের নিয়ে মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন শেষে ভোলা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধান উপদেষ্টা বরাবর স্মারক লিপি প্রদান করেন তারা।

মানবন্ধনে বিডিআর সদস্যরা বলেন, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রæয়ারি শেখ হাসিনার সরকার  নীল নকশার অংশ হিসেবে সু-পরিকল্পিতভাবে ষড়যন্ত্র করে পিলখানা হত্যাকান্ড সংগঠিত হয়। এ হত্যাকান্ডে ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জনের মৃত্যু হয়। আর পিলখানার হত্যাকান্ডের ঘটনাকে তথা কথিত বিদ্রোহ সংজ্ঞায়িত করে ১৮ হাজার ৫২০ জন বিডিআর সদস্যকে চাকুরিচ্যুতসহ বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করেন। ওইসব চাকুরীচ্যুত বিডিআর সদস্যের পরিবার এখনও মানবেতর জীবন যাপন করছে। বর্তমান প্রধান উপদেষ্টার কাছে আমাদের দাবী  ২০০৯ সালের ২৫, ২৬ ফেব্রæয়ারি পিলখানার সংঘটিত সু-পরিকল্পিত হত্যাকান্ডকে তথা কথিক বিদ্রোহ সংজ্ঞায়িত না করে পরিকল্পিত হত্যাকান্ড হিসেবে আখ্যায়িত করতে হবে। এবং  চাকুরীচ্যুত সকল পদবীর বিডিআর সদস্যকে সুযোগ-সুবিধাসহ চাকুরীতে পুন: বহাল করাসহ ৯ দফা দাবী পূরণের দাবী করেন।
এসময় ব্যক্তব্য রাখেন, চাকুরীচ্যুত বিডিআর সদস্য মো: সাইফুল আলম, ফারুক মাসুম, সুমন কুমার দে, মো: বশির প্রমূখ।

যাযাদি/ এসএম