৫০ মাসের বকেয়া বেতন প্রদাণের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩২

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

৫০ মাসের বকেয়া বেতন ভাতা প্রদাণ এবং চাকরি রাজস্ব খাতে স্থানান্তর প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার দাবীতে শান্তিপূর্ণ মানববন্ধন ও অবস্থান কর্মসূচী হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। 

রোববার (২২ সেপ্টেম্বর) দুপুরে পৌর এলাকার বারোঘরিয়া ইউনিয়নে অবস্থিত চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউটে প্রতিষ্ঠানের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে এই কর্মসূচী পালন করা হয়।

এ সময় ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে প্রতিষ্ঠানের ইন্সট্রাকটর (নন-টেক) মো. আজিজুর রহমানের সঞ্চালনায় নিজেদের দাবী-দাওয়া নিয়ে বক্তব্য রাখেন, পলিটেকনিক ইন্সটিটিউটের ইন্সট্রাকটর (নন-টেক) মো. আব্দুল কাদের জিলানী, ইন্সট্রাকটর (টেক) নাজমা খাতুন, জুনিয়র ইন্সট্রাকটর (টেক) সালাউদ্দিন ইউসুফ প্রমুখ।

বক্তারা বলেন, আর্থ সামাজিকভাবে অনগ্রসর শিক্ষার্থীদের নিকট কারিগরী শিক্ষাকে সহজলভ্য করে তুলে তাদের কর্ম সংস্থানের সুযোগ সৃষ্টি ও বৃদ্ধির মাধ্যমে দারিদ্রতা ও বেকারত্ব দূরীকরণের “স্কিলস এ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট-স্টেপ” ২০১০ সালে শুরু হয়ে ২০১৯ সালে সফলভাবে শেষ হয়। কিন্তু ২০১২ ও ২০১৪ সালে দুই ধাপে সরকারী ৪৯টি পলিটেকনিক ইন্সটিটিউটে নিয়োগকৃত দেশে-বিদেশে প্রশিক্ষণপ্রাপ্ত ৭৩৮ জন শিক্ষক কঠোর পরিশ্রম করে কারিগরী শিক্ষার মান শতকরা ১ ভাগ থেকে বৃদ্ধি করে ২২ শতাংশে উন্নিত করলেও বেতন-ভাতাদি ও আন্যান্য সুযোগ সুবিধাতে এখনো বৈষম্যের শিকার।

শিক্ষকরা বলেন, বিগত সরকার সমাপ্ত স্টেপ প্রকল্পের শিক্ষকদের চাকরি রাজস্বখাতে স্থানান্তর করলেও ২০১৯-২০ অর্থ বছরে ১২ মাসের বেতন ভাতাদি পরিশোধের পর বিগত ৫০ মাস ধরে পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষকগণ বেতনহীন অবস্থায় আছেন। এতে করে স্ত্রী-সন্তান ও পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন শিক্ষকবৃন্দ। আর তাই শিক্ষক ও তাদের পরিবারের জীবন রক্ষার্থে ৫০ মাসের বকেয়া বেতন-ভাতা পরিশোধসহ চাকরি রাজস্বখাতে স্থানান্তর করে যাবতীয় সুযোগ সুবিধা প্রদাণের দাবী জানান শিক্ষকবৃন্দ।

শান্তিপূর্ণ মানববন্ধন ও অবস্থান কর্মসূচীতে চাঁপাইনবাবগঞ্জ পলিটেকনিক ইন্সটিটিউটের বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে নিজস্ব ক্যাম্পাস চত্বরে বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।

যাযাদি/ এসএম