কুতুবদিয়ায় বিশ্ব নদী দিবস পালিত

প্রকাশ | ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৪২

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

‌‘নদী দূষণ বন্ধ কর, প্লাস্টিক দূষণ বন্ধ কর’ এ স্লোগানকে সামনে রেখে বিশ্ব নদী দিবস উপলক্ষে কক্সবাজারের কুতুবদিয়ায় মানববন্ধন এবং প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১০টায় পাইলটকাটা খাল সংলগ্ন এলাকায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ (বি পি আই) এবং কুতুবদিয়া দ্বীপ সুরক্ষা আন্দোলন (কেডিএসএ) যৌথ উদ্যােগে মানববন্ধন এবং প্লাস্টিক বর্জ্য পরিচ্ছন্নতা অভিযান অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়া উপজেলা শাখার সদস্য সচিব শাহেদুল ইসলাম মনির এর সঞ্চালনায় ও সংগঠনের আহবায়ক এম, শহীদুল ইসলাম এর সভাপতিত্বে বক্তব্য রাখেন, কুতুবদিয়ার প্রবীণ শিক্ষক মাষ্টার আহমুদুল্লাহ, কৈয়ারবিল ইউনিয়নের সাবেক ইউপি সদস্য কপিল উদ্দীন প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বিশ্ব নদী দিবস লক্ষ লক্ষ মানুষের জন্য জলপথের গুরুত্ব উপলব্ধি করার একটি সুযোগ।" এই বছরটি ১৯তম বিশ্ব নদী দিবস, যার শিকড় বিশ্ব নদী দিবসের সাফল্যে নিহিত, যা কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশে ৪৪তম বার্ষিকী উদযাপন করছে।

অ্যাঞ্জেলো, আউটডোর রিক্রিয়েশন কাউন্সিলের সাথে একযোগে, এই দিবসটি প্রতিষ্ঠা করেছিলেন। এছাড়া, বিশ্ব নদী দিবস আমাদের জলপথ রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানোর চেষ্টা করে এবং সেইসঙ্গে তাদের সামনে থাকা নানা হুমকির দিকেও দৃষ্টি আকর্ষণ করে।

এতে, সংগঠনের সদস্য হাফেজ নুরুল কাদের,পারভেজ, আমিন, শফি আলম, তামিমসহ বিভিন্ন শ্রেণী পেশার লোকজন এবং পাইলটকাটা খালের উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম