রোববার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১

 নীরব থাকার সময়টা শেষ হয়ে গেছে : উপদেষ্টা রিজওয়ানা

পরশুরাম (ফেনী) প্রতিনিধি
  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৭
পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান

বন্যার প্রকোপ হয়তো কমাতে পারতাম না কিন্তু ক্ষয়ক্ষতির পরিমাণ কমাতে পারতাম। মানুষগুলো হয়তো বাঁচাতে পারতাম। ভারত পানি নিয়ন্ত্রণ করতে তারা কি কাঠামো নির্শাণ করেছে । পানি নিয়ন্ত্রণ করতে তারা কি কি করছে সেটা আমরা চিঠির মাধ্যমে জানতে চাইবো। ভারতে পানি কতটুকু বেড়ে গেলে তারা বাংলাদেশের দিকে পানি ছেড়ে দিবে সেটা যেন আমাদেরকে আগে জানায় তাহলে ক্ষতির পরিমাণ কমানো যাবে। ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ চূড়ান্ত করতে পারলে চিঠির মাধ্যমে সেটা জানানো হবে বলে জানিয়েছেন পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। রোববার (২২ সেপ্টেম্বর) ফেনীর পরশুরামের নিজকালিকাপুর এলাকায় সাম্প্রতিক বন্যায় ভাঙনকবলিত স্থান পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশ উপদেষ্টা এসব কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, ‘ নীরব থাকার সময়টা শেষ হয়ে গেছে। সরকারের পক্ষ যদি নীরব থাকা হতো সেই দিনটা শেষ হয়ে গেছে ভারতকে ইঙ্গিত করে উপদেষ্টা এসব কথা বলেছেন।

তিনি আরো বলেন, ভারতের সাথে বাংলাদেশের সমস্যা কেবল যে নদী কেন্দ্রীক তা কিন্তু না। আমাদের ৫৪-৫৭ টা অভিন্ন নদী এখনো চুক্তি স্বাক্ষর করতে পারিনি। শুধুমাত্র ফেনী নদী ছাড়া আর কোন নদীর চুক্তি হয়নি। আজকে ৫৩ বছর হয়ে গেল আমরা তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর করতে পারেনি। তিস্তা নদীর চুক্তি স্বাক্ষর হওয়ার পরও ভারত স্বাক্ষর করেনি। আমরা দরকষাকষি করবো আমরা স্বাক্ষর করবো কিন্তু তারা না করলে আমরা কি করবো। এরপর বেলা ১২টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে ঢাকার কবি নজরুল কলেজের শিক্ষার্থী নিহত কাওছারের উপজেলার চিথলিয়া ইউনিয়নের রাজেষপুর গ্রামে যান এসময় নিহত কাউছারের পরিবারের সাথে কথা বলেন।

এ সময় ফেনীর জেলা প্রশাসক মুছাম্মৎ শাহীনা আক্তার, পুলিশ সুপার মো. হাবিবুর রহমান, পরশুরাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আফরোজা হাবিব শাপলা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মাহফুজুর রহমান, পরশুরাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ নুরুল হাকিম প্রমুখ উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে