শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেশী-বিদেশী উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে রাঙ্গাবালীতে মানববন্ধন

রাঙ্গাবালী (পটুয়াখালী) প্রতিনিধি
  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪৬
ছবি : যায়যায়দিন

‘জীবাশ্ম জ্বালানি মুক্ত ভবিষ্যতের জন্য লড়াই’ স্লোগানে পটুয়াখালীর রাঙ্গাবালীতে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় দেশী-বিদেশী উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে মানববন্ধন করা হয়েছে। গ্লোবাল ডে অফ ক্লাইমেট এ্যাকশন উপলক্ষে শনিবার সকাল সাড়ে ১০ টায় উপজেলার আগুনমুখা নদীর তীরে এ কর্মসূচি করা হয়। এতে নদী ভাঙন কবলিত এলাকার শতাধিক নারী-পরুষ ও শিক্ষার্থী অংশ নেয়।

এ সময় গ্রীন হাউস গ্যাস নিঃসরন কমানো, নবায়নযোগ্য জ্বালানী গ্রহণ, জ্বালানী নীতিতে নারীদের অবস্থান সুদৃঢ় করা, ন্যায্যতার এবং ঐতিহাসিক দায়ের ভিত্তিতে জলবায়ু তহবিল বৃদ্ধি ও তাতে ভুক্তোভোগী দেশগুলোর অভিগম্যতা সহজীকরণসহ নানা দাবি তুলে ধরেন বক্তারা। সেই সঙ্গে জলবায়ু ন্যায্যতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় কার্যক্রম গ্রহণের লক্ষ্যে অতিসত্বর জাতীয় এবং আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণের আহবান জানানো হয়।

সুইডেন দূতাবাসের অর্থায়নে এবং মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় বেসরকারী সংস্থা ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক) এর আয়োজনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার ভার্কের উপজেলা প্রকল্প সমন্বয়কারী মোঃ মোহসীন তালুকদার, রাঙ্গাবালী প্রেস ক্লাবের সভাপতি কামরুল হাসান, সাধারণ সম্পাদক এম সোহেল, ক্লাইমেট এ্যাকশন গ্রæপের সদস্য সাব্বির হোসাইন, প্রকল্প কর্মকর্তা কানিজ সুলতানা প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে