সাভারে অবৈধ সিসা তৈরির কারখানা

প্রকাশ | ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:২২

সাভার প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

সাভার বলিয়াপুর এলাকায় আশেপাশে প্রভাবশালী মহলের ছত্রছায়ায় পুরাতন ব্যাটারি আগুনে জ্বালিয়ে সিসা তৈরীর কারখানা চলছে। কারখানার দূষিত ধোয়ায় আশেপাশের এলাকা সহ ধ্বংসের মুখে প্রাকৃতিক পরিবেশ, জীব ও বৈচিত্র।

সরজমিনে গিয়ে দেখা যায় কারখানার শ্রমিকেরা কেউ কেউ ব্যাটারির খোল ছাড়িয়ে প্লেট বের করছে আবার কেউ কেউ ব্যাটারির সেই প্লেট চুল্লির মুখে সাজাচ্ছে। এই অবৈধ কারখানার মালিকদের অনেকের  বাড়ি গাইবান্ধা জেলার সাঘাটা উপজেলায়। 

আশেপাশে দুই তিন কিলোমিটার এলাকা বাড়ি-ঘর না থাকায় তেমন কোন সমস্যা  না হলেও সিসা থেকে নির্গত কালো ধোয়া পরিবেশের পাশাপাশি, শিশু ও বৃদ্ধরা শ্বাসকষ্ট সহ বিভিন্ন রোগে প্রতিনিয়ত আক্রান্ত হচ্ছে।

এ ব্যাপারে বলিয়ারপুর এলাকার নাম প্রকাশে অনিচ্ছুক বিভিন্ন ব্যক্তি জানান, প্রতিদিন রাতে চুল্লিতে কয়লার আগুনে পুরাতন ব্যাটারি প্লেট জ্বালিয়ে সিসা তৈরি হয়। এতে ব্যাপক ধোয়ার সৃষ্টি হয়। যা মানব দেহের জন্য ক্ষতিকর।

সিসা কারখানায় কাজ করলে তাদের কোন সমস্যা হয় কিনা এমন প্রশ্নের উত্তরে কর্মরত শ্রমিক আল-আমিন বলেন, বিগত ১০ বছর যাবৎ কাজ করতাছে আমাদের কোনো সমস্যা হয় না। যদি কোন সমস্যা হতো তাহলে তো আর কেউ এই কাজ করতো না। 

কারখানা মালিক মঞ্জু বলেন, আমরা অনেক দিন থেকে এই ব্যবসা করে আসছি। এর মাধ্যমে অনেক কর্মসংস্থান এর সুযোগ তৈরী হয়েছে। 

এ ছাড়া ব্যাটারি থেকে সিসা বের করে স্থানীয় ব্যাটারী কম্পানিতে কাচাঁমাল হিসেবে সরবারাহ করে করি। এতে করে সিসার পুনর্ব্যবহার করা হচ্ছে। যার ফলে বিদেশ থেকে সিসা আমদানী করতে হচ্ছে না। এতে আমাদের বৈদেশীক মুদ্রার সশ্রয় হচ্ছে।
আমিনবাজার এলাকার সহকারি কমিশনার (ভূমি) উম্মে কুলসুম রুবি এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন অতি দ্রুত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে কারখানাগুলোকে উচ্ছেদ করা হবে।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: আবুবকর সরকার এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আপনার মাধ্যমে এই প্রথম জানলাম,অবৈধ কারখানার গুলোর বিষয়ে ,অতি দ্রুত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে উচ্ছেদ করা হবে।

যাযাদি/ এম