খাগড়াছড়িতে সহিংস ঘটনায় নিহত ৩, আহত ৯

প্রকাশ | ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩২

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি
ছবি : যায়যায়দিন

খাগড়াছড়িতে মামুন নামক এক যুবকে হত্যার প্রতিবাদে সহিংস ঘটনায় ৩ নিহত এবং ৯জন আহত হয়েছে। খাগড়াছড়ি আধুনিক জেলা সদর হাসপাতালে আবাসিক চিকিৎসক বিষয়টি নিশ্চিত করেছেন।আহত ৯জনের মধ্যে ৪জনকে চট্টগ্রামে রেফার করা হয়েছে।

এদিকে পরিস্থিতি শান্ত রাখতে খাগড়াছড়িতে শুক্রবার বেলা ২ টা থেকে রাত ৯ টা পর্যন্ত ১৪৪ ধারা জারী করেছে স্থানীয় প্রশাসন। 

স্থানীয় ও একাধিক  সূত্র জানায়, গতকাল বৃহস্পতিবার রাত (আনুমানিক সাড়ে ১০টা) জেলা শহরের নারান খাইয়া, স্বনির্ভর এলাকায় ব্যাপক গুলির শব্দ শোনা যায়। পুরো এলাকায় আতংক ছড়িয়ে পড়ে। এলাকাজুড়ে থমথমে অবস্থা বিরাজ করে। তবে কাদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে কেউ নিশ্চিত করেনি। 

এরপর রাতেই ১২জনকে খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালে নিয়ে আসা হয়। এরমধ্যে জুনান চাকমা (২০), ধনঞ্জয় চাকমা (৫০) ও রুবেল (৩০) চিকিৎসাধীন অবস্থায় মারা যায়। বিষয়টি নিশ্চিত করেছেন খাগড়াছড়ি জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক। তিনি জানান, গুরুতর আহত ৪জনকে চট্টগ্রামে রেফার করা হয়েছে। আহতদের কয়েকজন গুলিবিদ্ধ।

নিহতদের মধ্যে জুনান চাকমা ও রুবেল এর বাড়ি খাগড়াছড়ি সদরে এবং ধনঞ্জয় চাকমার বাড়ি দীঘিনালায় বলে জানা গেছে।

এরআগে বৃহস্পতিবার বিকালে জেলার দীঘিনালায় দুইপক্ষের বিরোধের জের ধরে সেখানে লারমা স্কয়ারের বাজারে আগুন লাগিয়ে দেয় দুর্বৃত্তরা। তাতে ১০২ টি  ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যায়। আহত হন ৫জন।

খাগড়াছড়ি জেলা  সদরে বুধবার  মো: মামুন নামক এক যুবককে  পিটিয়ে হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার বিকালে দীঘিনালায় বাঙ্গালী শিক্ষার্থীরা বিক্ষোভ করে। এনিয়ে দুপক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বর্তমানে জেলার বিভিন্ন স্থানে সেনাবাহিনীসহ আইন শৃংখলাবাহিনীর টহল জোরদার করা হয়েছে।

জেলা প্রশাসক মো: সহিদুজ্জামান জানান, পরিস্থিতি শান্ত রাখতে সেনাবাহিনী ও বিজিবি মোতায়েন করা হয়েছে। আজ ২০ সেপ্টেম্বর সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান, পুলিশ সুপার মোঃআরেফিন জুয়েল দীঘিনালা জোনের জোন অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ ওমর ফারুক ঘটনাস্থল পরির্দশন করেন এবং সকলের মাঝে শান্তি সম্পীতি বজায় রাখার আহবান জানান।   এদিকে পরিস্থিতি শান্ত রাখতে শুক্রবার দুপুর দুইটা থেকে রাত ৯ টা পর্যন্ত খাগড়াছড়ি শহরে ১৪৪ ধারা জারি করা হয়েছে।

যাযাদি/ এস