শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

ভেদাভেদ-সংঘাত ভুলে সম্প্রীতি ও শান্তির প্রত্যাশা দীঘিনালাবাসীর

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৫
ছবি : যায়যায়দিন

খাগড়াছড়ি সদর এলাকার মামুন হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে দীঘিনালা উপজেলায় দীঘিনালা সরকারি কলেজের শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে পাহাড়ি ও বাঙালী উভয় সম্প্রদায়ের দু'পক্ষের পাল্টাপাল্টি অবস্থান একপর্যায়ে ইট-পাটকেল ছোড়াছুড়িতে রুপ নেয়। এক পর্যায়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি হলে লারমা স্কয়ার সংলগ্ন বাস স্টেশন বাজারে ব্যবসা প্রতিষ্ঠানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলে জানাযায়।

পরে সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস ও স্থানীয়দের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আসে।

এ ঘটনায় দীঘিনালা উপজেলার লারমা স্কয়ার সংলগ্ন ১শত দুইটি ব্যবসা প্রতিষ্ঠান মালামাল সহ পুড়ে ছাই হয়ে যায়। এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে চারদিকে আতংক ছড়িয়ে পরে এবং ঘটনাকে কেন্দ্র করে ১ জন নিহত ও ৬ জন আহতের খবর পাওয়া যায়।

পরে যৌথবাহিনীর প্রচেষ্ঠায় সন্ধ্যা ৭টার (বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর) দিকে পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। এ ঘটনায় শুক্রবার সকাল সাড়ে এগারোটায় খাগড়াছড়ি জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. আরেফিন জুয়েল ও দীঘিনালা সেনা জোনের অধিনায়ক লে. কর্ণেল মো. ওমর ফারুক ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ সময় তাঁরা লারমা স্কয়ারে ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে যাওয়ার ঘটনায় ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী, দোকান মালিক, জনপ্রতিনিধি ও স্থানীয় ব্যক্তিবর্গদের সাথে ভেদাভেদ ও সংঘাত ভুলে আইনশৃঙ্খলা পরিস্থিতি, শান্তি-সম্প্রীতি রক্ষায় সকলের সমন্বয়ে একটি শান্তি স্থাপন কমিটি স্থাপন করার আহ্বান জানান। দীঘিনালার যেকোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলা ও শান্তি সম্প্রীতি রক্ষার্থে জাতধর্ম ও ভেদাভেদ ভুলে সকলকে ঐক্য হয়ে কাজ করতে আহবান জানান। এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজবের বিষয়েও সতর্ক থাকতে বলেন।

এ বিষয়ে দুপুরে উপজেলা প্রশাসনের আয়োজনে দীঘিনালার চলমান পরিস্থিতি স্বাভাবিক ও শান্তি স্থাপনের বিষয়ে সকল শ্রেণী-পেশা, জনপ্রতিনিধি, সাংবাদিক, রাজনৈতিক, বাজার ও ব্যবসায়ী প্রতিনিধিদের সাথে বৈঠক করা হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশীদ, অফিসার ইনচার্জ মো. নুরুল হক, সহকারী কমিশনার (ভূমি) মোছা. লুতফর নাহার শারমিন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মো. জয়নাল আবেদীন, যুগ্ম সম্পাদক কাজী রানা, বাজার চৌধুরী জেসমিন চাকমা, ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা, নলেজ চাকমা, গগন বিকাশ চাকমা, চন্দ্র রঞ্জন চাকমা সহ স্থানীয় ব্যক্তিবর্গ। এছাড়াও ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী ও দোকানদারের তালিকা করে সর্বোচ্চ সহযোগিতা করার সিদ্ধান্ত গৃহীত হয়।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে