শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

কুতুবদিয়ায় জলবায়ু অর্থায়ন এবং জীবাশ্ম জ্বালানি বাতিলের দাবিতে সাইকেল র‍্যালি

কুতুবদিয়া (কক্সবাজার) প্রতিনিধি
  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬
ছবি : যায়যায়দিন

কক্সবাজারের কুতুবদিয়ায় জলবায়ু অর্থায়ন এবং জীবাশ্ম জ্বালানি বাতিলের দাবিতে সাইকেল র‌্যালি ও সমাবেশ করেছে পরিবেশবাদী সংগঠনের নেতা কর্মীরা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকাল ১০ টায় পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক জাতীয় সংগঠন ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, এশিয়ান এনার্জি নেটওয়ার্ক এর যৌথ উদ্যােগে আলী আকবর ডেইল ইউনিয়নের বায়ু বিদ্যুৎ এলাকা থেকে সাইকেল র‍্যালি শুরু হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা গেইটে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়।

উক্ত সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুতুবদিয়া উপজেলা কৃষি কর্মকর্তা রফিকুল ইসলাম। এসময় তিনি বলেন, জলবায়ু বৈরিতার ফলে সমগ্র বিশ্বব্যাপী ক্ষতির যে মাত্রা ছাড়িয়েছে তন্মধ্যে বাংলাদেশ অন্যতম। বাংলাদেশের উপকূলীয় অঞ্চল কুতুবদিয়া আরো বেশী ঝুঁকিতে। তাই জলবায়ু ক্ষতি পূরনের অর্থ প্রদানের মাধ্যমে দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় কাঠামো সংস্কার করে জলবায়ু সহনশীল করে গড়ে তুলতে হবে। এছাড়া জলবায়ু পরিবর্তনের ফলে দ্বীপে কৃষি এবং ফসলি জমির ব্যাপক ক্ষতি হচ্ছে বলেও জানান তিনি।

অন্যদিকে, ধরিত্রী রক্ষায় আমরা (ধরা) কুতুবদিয়ার সদস্য সচিব সাংবাদিক শাহেদুল ইসলাম মনিরের সঞ্চালনায় জলবায়ু অর্থায়ন এবং জীবাশ্ম জ্বালানিসহ ময়লাযুক্ত জ্বালানি বাতিলের দাবি জানিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, ধরা সংগঠনের কুতুবদিয়ার আহবায়ক এম, শহীদুল ইসলাম। তিনি বলেন,পরিচ্ছন্ন জ্বালানি এবং নবায়নযোগ্য জ্বালানির উৎসগুলির অর্থায়নসহ জীবাশ্ম জ্বালানি এবং অন্যান্য নোংরা জ্বালানির ব্যবহার থেকে বেরিয়ে আসতে হবে।

এতে,জাতিসংঘের জলবায়ু পরিবর্তনের ফ্রেমওয়ার্ক কনভেনশন (UNFCCC) এর অধীনে স্বীকৃত, যা ধনী ও দূষণকারী দেশগুলিকে বাধ্য করে প্রাচ্যের অভিযোজন এবং প্রশমন চাহিদা মেটাতে, এবং ক্ষয়ক্ষতি পুরণের জন্য যথাযথ অনুদান-ভিত্তিক জলবায়ু অর্থ প্রদান করতে হবে। জলবায়ু ঋণ পরিশোধের অংশ হিসেবে জলবায়ু তহবিল অবশ্যই এমনভাবে সরবরাহ করা উচিত যা ব্যক্তিগত বিনিয়োগ বা কর্পোরেট মুনাফার দ্বারা প্রভাবিত না হয়। সেজন্য ক্ষতিপূরণের জলবায়ু তহবিলে অর্থপ্রদানের জোর দাবীসহ প্রতিবছর কমপক্ষে পাঁচ কোটি সাতানব্বই লক্ষ সত্তর হাজার কোটি টাকার ক্ষতি পূরণ অর্থের দাবী জানানো হয়।

এছাড়া,সংগঠনের সদস্য নুরুল কাদের, মোরশেদ, তাইমুল, আরমান, সাঈদ মোঃ হিরু, জামসেদুল ইসলামসহ শতাধিক সাইকেলিস্ট উপস্থিত ছিলেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে