শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বাইশারীর ফারিখালের উপর নির্মিত রাবার ড্যামের গাইড ওয়াল ভেংগে এখন খালে !

নাইক্ষ্যংছড়ি (বান্দরবান)প্রতিনিধি
  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৪
ছবি যাযাদি

বান্দবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী ইউনিয়নের ফারিখালের উপর নির্মিত কোটি টাকা ব্যায়ে রাবার ড্যাম প্রকল্পের আওতাধীন গাইড ওয়াল ভেংগে এখন খালে পড়ে রয়েছে। গাইড ওয়ালের পার্শ্ব দিয়ে রয়েছে দৈনিক হাজারো মানুষের চলাচলের একমাত্র পথ। গাইড ওয়ালটি ভেংগে খালের ভিতরে পড়ে যাওয়ায় হাজারো মানুষের যাতায়াতকারী একমাত্র পথটি প্রায় বন্দ্বের উপক্রম হয়ে পড়েছে। এতে চরম দুর্ভোগে পড়েছে যাতায়াত কারী প্রায় ৫ টি গ্রামের কয়েকশ পরিবার। বিষয়টি জানালেন উক্ত গ্রামের স্থানীয় বাসিন্দা আগামী দিনের সম্ভব্য মেম্বার প্রার্থী রাসেল তালুকদার।

সরজমিনে গেলে রাসেল তালুকদার সহ অন্যান্য অনেকেই এই প্রতিবেদককে জানান গত ২ সপ্তাহ আগের লাগাতার বর্ষন ও পাহাড়ী ঢলে এল জিইডি নির্মিত রাবার ড্যাম প্রকল্পের আওতাধীন গাইড ওয়ালটি ভেংগে যাওয়ার ফলে কৃষকদের পাশাপাশি চলাচলের একমাত্র রাস্তাটি ও খালের পেটে চলে যায়। এতে চরম ঝুকিতে রয়েছে রাবার ড্যামের পাশে বসবাসরত বসত ঘর গুলু। যে কোন মুহুর্তে ধ্বসে যাওয়ার সম্ভাবনা রয়েছে বাকি গাইড ওয়াল সহ বসতঘর ও মুরগীর খামার। তাছাড়া কোটি টাকা ব্যয়ে নির্মিত রাবার ড্যাম ও।

এবিষয়ে রাবার ড্যাম প্রকল্পের দায়িত্ব থাকা আমানতুল্লাহ জানান কৃষকদের একমাত্র ভরসা এই রাবার ড্যাম প্রকল্পের আওতাধীন শত শত কৃষক। শুকনো মৌসুমের আগেই গাইড ওয়াল নির্মান করা না হলে বিশাল ক্ষতির সম্মুখীন হতে পারে।

স্থানীয় মেম্বার আবু তাহের জানান, রাবার ড্যামের দুই পাশের রাস্তাটি দিয়ে দৈনিক কয়েক শত পরিবারের চলচল রয়েছে। পাহাড়ী ঢল ও বৃষ্টির পানিতে ভেংগে পানিতে পড়ে যাওয়ার স্থানটি দ্রুত মেরামতের দাবী জানান।

বাইশারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আলম কোম্পানি জানান, তিনি সরজমিনে পরিদর্শনের পর বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে অবহিত করছেন। তিনি বলেন পাহাড়ী ঢলের পানিতে গাইড ওয়ালটি ভেংগে যাওয়ায় চলাচলের পথ ও এখন খালের পেটে চলে যায়। তিনি বিএডিসি কে দ্রুত মেরামতের দাবী জানান।

এবিষয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের সহকারী ইন্জিয়ার আবু নাঈম জানান, তিনি বিষয়টি শুনেছেন রাবার ড্যাম প্রকল্পের কমিটির কাছ থেকে। তবে ঐ গাইড ওয়ালটি এল জিইডি নির্মান করায় আমাদের অন্য্ আরেকটি ডিপার্টমেন্ট এর কাজের উপর হাত দেওয়ার অধিকার নাই। তারপর বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে কাজ করার চেষ্টা করে যাব।

উপজেলা প্রকৌশলী মোঃ নজরুল ইসলাম বলেন কাজটি আমাদের ডিপার্টমেন্ট করলেও বর্তমানে রাবার ড্যাম প্রকল্পের আওতায় রয়েছে। বিএডিসি কাজটি করলে আমাদের কোন আপত্তি নাই। প্রয়োজনে আমাদের সহযোিতা থাকবে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে