জারিয়া লোকাল ট্রেনের দিনের বেলায় ডাকাতি

প্রকাশ | ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩৪

পূর্বধলা (নেত্রকোণা) প্রতিনিধি
ছবি : যায়যায়দিন

জারিয়া-ময়মনসিংহ রেলপথে জারিয়া লোকাল ট্রেনে ফের ডাকাতির ঘটনা ঘটেছে। আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) সকাল ৬টার দিকে ময়মনসিংহ রেলওয়েল স্টেশন থেকে জারিয়া ঝানজাইলে উদ্দেশে চেড়ে আসার পরপরই ট্রনের একটি বগিতে ডাকাতি শুরু হয়। পরে স্টেশনের অদুরে কেওয়াটখালী এলাকায় ট্রেনটি অবৈধভাবে থামলে ডাকাতদল নির্বিগ্নে নেমে যায়। বিগত এক মাসের ব্যবধানে ট্রেনটিতে ৫-৬বার এমন ডাকাতির ঘটনায় ট্রেনে চলাচলকারী যাত্রীদের মাঝে ক্ষোভ ও আতংক বিরাজ করছে।

প্রত্যক্ষদর্শী যাত্রী পূর্বধলা জগৎমনি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক শুধাংশু শেখর তালুকদার, পূর্বধলা রাবেয়া মহিলা কলেজের সহকারি অধ্যাপক মো. খোশেদ আলী জানান, আজ বুধবার সকাল ৬:১০ ময়মনসিংহ রেলওয়ে স্টেশন থেকে ২৭২নং লোকাল ডাউন ট্রেনটি জারিয়া ঝানজাইলের উদ্দেশে ছেড়ে আসে। ট্রেনে করে ময়মনসিংহ থেকে পূর্বধলা আসার উদ্দেশ্যে ইঞ্জিনের সাথের বগিতে তারা বসছিলেন। ট্রেন ছাড়ার পরক্ষনেই যাত্রী বেশে উঠা ডাকাত দল যাত্রীদের উপর ঝাঁপিয়ে পড়ে। 

এসময় তারা অস্ত্রের মুখে জিম্মি করে ২০-২৫টি মোবাইল সেট, স্বর্ণাকার, বেগ, ও নগদ টাকা নিয়ে নেয়। পরে কেওয়াটখালী ওভার ব্রিজের কাছে ট্রেনটির চালক অবৈধভাবে কিছুক্ষনের জন্য থামলে ডাকাতদল নির্ভিঘ্নে নেমে যায়। 

এ সময় ডাকাতদলকে বাধা দিতে চাইলে রাকিবুর রহমান (৪২) নামের এক যাত্রীকে ধারালো অস্ত্রের আঘাতে আহত করে। ওই বগির ৪০-৪৫ যাত্রীর মাঝে বেশিরভাগ ছিলেন, পূর্বধলা উপজেলার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক ও সরকারি-বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী। তাদের অভিযোগ ট্রেনের চালকের যোগসাজসেই এমন ডাকাতির ঘটনা ঘটেছে। তারা অভিযোগ করে ট্রেনটি তো কেওয়াটখালী থামানোর কথা নেই। ট্রেনের ডাকাতির ঘটনাটি জানাজানি হয়ে গেলে ট্রেনটি পূর্বধলা স্টেশনে পৌঁচলে বিক্ষুব্ধ জনতা প্রায় ঘন্টাখানেক ট্রেনটিকে স্টেশনে আটকিয়ে রাখে। পরে খবর পেয়ে উপজেলা নিবাহী অফিসার মো. খবিরুল আহসান ও সেনাবাহিনীর ৮ ইস্ট বেঙ্গলের অধীনে পূর্বধলা ক্যাম্পের দায়িত্বরত ওয়ারেন্ট অফিসার মোঃ শহিদুউল্লাহ ভূঁইয়া স্টেশন ছুটে আসেন। পরে তাদের হস্তক্ষেপে ট্রেনটি পুনরায় চালু হয়। 
ট্রেনের চালক (গার্ড) আব্দুল গফুর জানান, ট্রেন থামার বিষয়ে তিনি কিছুই জানেন না। ড্রাইভার তার ইচ্ছেমতো ট্রেন থামিয়েছে।

ট্রেনের চালক আব্দুল হালিম তার বিরোদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, ট্রেনটি ব্রহ্মপুত্র ব্রীজে উঠার আগেই সাধারণত ট্রেনের গতি কিছুটা কমিয়ে দেওয়া হয়। হয়ত সেই সুযোগকেই কাজে লাগিয়েছে ডাকাত দল।

উল্লেখ্য ময়মনসিংহ থেকে জারিয়া ঝানজাইল রেলপথে এই লোকাল ট্রেনটি দিনে চারবার চলাচল করে। এ অঞ্চলের মানুষের কাছে ট্রেনটি জারিয়া ট্রেন হিসেবেই পরিচিত। 

প্রতিদিন হাজার হাজার যাত্রীসাধারন প্রতিনিয়ত যাতায়াত করে থাকেন। কয়দিন পরপর এমন ডাকাতির ঘঠনায় এসব যাত্রীদের মাঝে আতংক বিরাজ করছে।

যাযাদি/ এস