বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

আক্কেলপুরেমাহফিলকে কেন্দ্র করে আ. লীগ-বিএনপির মধ্যে তীব্র উত্তেজনা

আক্কেলপুর (জয়পুরহাট) প্রতিনিধি
  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ২২:২৯
ছবি-যায়যায়দিন

জয়পুরহাটের আক্কেলপুরে দুই দিন ব্যাপী ইসলামী মাহফিলকে কেন্দ্র করে বিএনপি ও আ. লীগের নেতা-কর্মীদের মধ্য উত্তেজনা দেখা দিয়েছে। এঘটনায় তারা পাল্টাপাল্টি কর্মসূচী পালন করেছে।

আগামী ১৫ ও ১৬ সেপ্টেম্বর উপজেলার কাশিড়া উচ্চ বিদ্যালয় মাঠে ওই ইসলামী মাহফিল অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সেখানে বিএনপি ও জামায়াতের নেতাদের বাদ রেখে প্রথম দিনে প্রধান অতিথি আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নয়ন হোসেন এবং দ্বিতীয় দিনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মনজুরুল আলমকে প্রধান অতিথি করা হয়েছে।

অনুষ্ঠান পরিচালনায় স্থানীয় বাসিন্দা ও আওয়ামী লীগ নেতা বিপ্লব সাখিদার ও ইউপি সদস্য সেলিম হোসেন রয়েছেন। সেখানে মোসলেম উদ্দিন মন্ডল ও আব্দুর রহিমকে সভাপতি করা হয়েছে। তারা কাশিড়া গ্রামের বাসিন্দা।

এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন বিএনপি সমর্থিত গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়াম্যান হাবিবুর রহমান, জামায়াতের নেতাকর্মী ও ইউনিয়ন বিএনপির নেতা-কর্মীরা। এঘটনায় উভয় পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

স্থানীয় বাসিন্দা, বিএনপি ও মাহফিল কমিটির লোকজনদের সাথে কথা বলে জানা গেছে, কাশিড়া জামে মসজিদের উদ্যোগে দুই দিন ব্যাপী তাফসিরুল কোরআন মাহ্ফিলের আয়োজন করা হয়।

সেখানে প্রথমদিনে প্রধান বক্তা হিসেবে আলোচনা করবেন মাওলানা হুসাইন আহম্মদ মাহ্ফুজ এবং দ্বিতীয় দিনে প্রধানবক্তা হিসেবে উপস্থিত থাকবেন মুফতি আমির হামজা।

অনুষ্ঠানটিতে এক গুচ্ছ অতিথির নামের তালিকা প্রকাশ নিয়ে বাধে বিপত্তি। বিএনপি সমর্থিত গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাবিবুর রহমান।

বিএনপি নেতা উপজেলা বিএনপিসহ কেন্দ্রীয় কমিটির রাজশাহী বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক এএইচএম ওবায়দুর রহমান চন্দনকে দ্বিতীয় দিনে অতিথি করার অনুরোধ করা হলেও মাহফিল কমিটি সেটি মানেননি। এই ঘটনাকে কেন্দ্র করে মাহফিল কমিটির পক্ষ থেকে গত মঙ্গলবার বিকেলে কাশিড়া বাজারে একটি মিছিল বের করা হয়।

এরপর বুধবার সকালে স্থানীয় ওয়ার্ড বিএনপির নেতাদের সাথে কাশিড়া বাজারের বোর্ড ঘরে বৈঠকে বসা হয়। সেখানেও সমস্যা সমাধান হয়নি।

আজ বিকেলে আবাদপুর গ্রাম থেকে বিএনপির পক্ষ থেকে মিছিল বের করা হয়। সেখানে নের্তৃত্ব দেন গোপীনাথপুর ইউনিয়ন বিএনপির এক নম্বর ওয়ার্ডের সভাপতি মুনছুর রহমান ও সাধারন সম্পাদক মিঠন মন্ডল।

জানতে চাইলে মাহফিল কমিটির সদস্য ও ইউপি সদস্য সেলিম হোসেন বলেন, দুই দিন ব্যাপী কোরআন মাহফিল অনুষ্ঠানে অতিথিদের নাম রাখা নিয়ে গত কয়েকদিন ধরে ঝামেলা হচ্ছিল।

পাল্টা পাল্টি মিছিল ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছিল। আমরা সেটির সমাধান করেছি। দুই দিনের প্রধাণ অতিথি হিসেবে রাখা হবে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ওসিকে।

বিএনপির বা জামায়াতের কোন নেতাকর্মীদের প্রধাণ অতিথির তালিকায় না রাখার সিদ্ধান্ত নিয়েছে কাশিড়া বাজার ও মাহফিল কমিটি।

গোপীনাথপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান হাবিবুর রহমান বলেন, আমি ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে আমাকে মাহফিল বিষয়ে তারা কোন কিছু জানাইনি।

কাশিড়া বাজারে আওয়ামী লীগ নেতা বিপ্লব সাখিদার ও ইউপি সদস্য সেলিম হোসেন বিএনপি ও জামায়াতের কোন নেতাকর্মীদের রাখেনি অতিথিদের তালিকায়। এঘটনায় নেতা-কর্মীদের মধ‌্যে উত্তেজনা বিরাজ করছে, যা সংঘর্ষে জরিয়ে পড়তে পারে। আমি বিষয়টি নিয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

জেলা জামায়াতের মিডিয়া ও প্রচার সেক্রেটারি এস এম রাদেশদুল আলম সবুজ বলেন, আওয়ামী লীগের নেতারা মহাফিলকে কেন্দ্র করে জামায়াতের নেতাকর্মীদের অবমানা করেছে। তারা আমাদের বিরুদ্ধে এলাকায় মিছিল করেছে। আমরা সেটি প্রতিহত করেছি।

আক্কেলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নয়ন হোসেন বলেন, কাশিড়াতে মাহফিলকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্য উত্তেজনার সম্ভাবনা দেখা দেওয়ায় আমি বিষয়টি উর্ধত্বন কর্তৃপক্ষকে জানিয়েছি। এবং মাহফিল কমিটিকে জানিয়েছি বিষয়টি আপাতত স্থগিত রাখার জন্য।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে