মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

কুষ্টিয়ার পদ্মা নদীতে ব্যাপক ভাঙন, ফসলি জমি নদীগর্ভে বিলীন

কুষ্টিয়া প্রতিনিধি
  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:২৫
ছবি: যায়যায়দিন

কুষ্টিয়ার পদ্মায় পানি বাড়ার সাথে সাথে দেখা দিয়েছে তীব্র ভাঙন। বিশেষ করে কুষ্টিয়ার মিরপুর উপজেলার তালবাড়ীয়া, মির্জানগর, সাহেব নগর, খাদিমপুর, পার্শবর্তী ভেড়ামারা উপজেলার মসলেমপুর, টিকটিকি পাড়াসহ প্রায় ৯ কিলোমিটার এলাকা জুড়ে প্রতিবছর পদ্মার করাল গ্রাসে বিলীন হচ্ছে আবাদী জমি।

এবছরেও এসব এলাকায় পদ্মা নদীর তীব্র ভাঙনে এরই মধ্যে কয়েকশ বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়েছে গেছে। মারাত্মক হুমকির মুখে পড়েছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মসজিদ/মাদ্রাসা, বসতভিটাসহ উত্তর ও দক্ষিণবঙ্গের মধ্যে যোগাযোগের একমাত্র রাস্তা কুষ্টিয়া-পাবনা মহাসড়কটি। এই মহাসড়ক থেকে বর্তমানে হাফ কিলোমিটার দুরুত্ব রয়েছে পদ্মা নদীর। তীব্র ভাঙনের ফলে প্রতিদিনই দীর্ঘ হচ্ছে নদী। এদিকে একমাত্র আয়ের উৎস ফসলি জমি হারিয়ে দিশেহারা এখানকার কৃষকরা। নতুন করে বসতভিটা হারানোর ভয়ে চরম আতঙ্কে দিন কাটছে তাদের। অবিলম্বে ভাঙন রোধে স্থায়ী ব্যবস্থা নেয়ার দাবিতে নদীর পাড়ে মানববন্ধনও করেছে ভুক্তভোগীরা। তাদের দাবি, ভারত ফারাক্কা বাঁধ খুলে দেয়ায় পদ্মা নদিতে পানি বৃদ্ধি পাচ্ছে। তাই কোন আশ্বাস নয়, নদী ভাঙন ঠেকাতে অতিদ্রুত ব্যবস্থা নিতে হবে।

এদিকে কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাশেদুর রহমান বলেন, ভাঙন স্থায়ীভাবে বন্ধ করতে ১৪শ ৭২ কোটি টাকা ব্যায়ে প্রকল্প হাতে নেয়া হয়েছে, খুব দ্রুতই কাজ শুরু করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে