মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
আতঙ্কে পদ্মাপাড়ের বাসিন্দা, কর্মজীবী জেলে ও কৃষকরা

ভেড়ামারার পদ্মা নদীতে কুমির আতঙ্ক

ভেড়ামারা (কুষ্টিয়া) প্রতিনিধি
  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:১৯
ছবি: যায়যায়দিন

কুষ্টিয়ার ভেড়ামারায় পদ্মা নদীতে কুমির আতঙ্ক দেখা দিয়েছে। কুমির রাতের আঁধারে নদী থেকে তীরবর্তী লোকালয়ে উঠে আসায় আতঙ্কে আছে পদ্মাপাড়ের বাসিন্দা, কর্মজীবী জেলে ও কৃষকরা। ভেড়ামারা উপজেলা বন কর্মকর্তা জাহিদুল ইসলাম ও এলাকাবাসী রাতে পদ্মার তীরে কুমির উঠে আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

বনবিভাগের ভেড়ামারা রেঞ্জের কর্মকর্তা জাহিদুল ইসলাম জাহিদ বলেন, ভারত থেকে পানির সঙ্গে সঙ্গে কুমিরও এসে থাকতে পারে। শুধু ভেড়ামারা নয় দৌলতপুর, মিরপুরের পদ্মা নদীর তীরেও কুমিরের দেখা মিলেছে। নদী তীরবর্তী এলাকাবাসীকে আতঙ্কিত না হয়ে ধৈর্য ধরার পরামর্শ দেন তিনি। পানি কমার সঙ্গে সঙ্গে কুমিরও চলে যাবে। অতিরিক্ত স্রোত থেকে রেহাই পেতে বিশ্রাম নিতে তারা নদী তীরে উঠে আসছে বলে মনে করেন তিনি।

ভেড়ামারার হার্ডিঞ্জ ব্রীজের পাশে লালন শাহ সেতুর নিকট ও উপজেলার বাহিরচর ইউনিয়নের মুন্সিপাড়া গ্রামের টিক্কা মুন্সির বাড়ির সামনে পদ্মা নদী সংলগ্ন এলাকায় সপ্তাহ ধরে রাতে একাধিক কুমির দেখা গেছে বলে জানিয়েছেন তিনি। কুমিরগুলো প্রায় ৮-১০ ফুট মতো লম্বা।

এলাকাবাসী সুত্রে জানা যায়, বর্ষা মৌসুমে প্রমত্তা পদ্মায় পানি বৃদ্ধির পর বেশ কয়েক দিন থেকে কুমিরের আনাগোনা বেড়েছে। এর আগে এলাকাবাসী কখনও কুমির দেখেনি। আতঙ্কের বিষয় হচ্ছে, সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে দলবেঁধে কয়েকটা কুমির নদীর কিনারা থেকে উপরে উঠে আসছে। মানুষ বা আলোর উপস্থিতি টের পেলে আবার নদীতে নেমে যাচ্ছে। কুমিরের ছোট ঝাঁক নদীতে এসেছে।

টিক্কা মুন্সি বলেন, কুমিরগুলো সাধারণত দিনের বেলায় নদীতে আর রাতের আঁধারে উপরে উঠে আসে। এ কারণে বেশ কয়েক দিন ধরে জেলেরা নদীতে মাছ ধরতে যেতে পারছে না। যারা নদীতে গোসল করে তারাও গোসল করতে যেতে ভয় পাচ্ছে। আরও দুশ্চিন্তার বিষয় হলো কৃষকরা নদীতে পাট জাগ দিতে পারছে না। আর জাগ দেওয়া হলেও সেটা তুলতে পারছে না। এর আগে কখনও নদীতে কুমির দেখা যায়নি।

পদ্মা তীরবর্তী এলাকার মাছ ধরা জেলে আশরাফুল প্রামাণিক বলেন, কুমিরের ভয়ে মৎস্য কর্মকর্তা, জরুরি সেবা নম্বর ৯৯৯ এ ফোন দিয়েও সুরাহা পাননি। এক সপ্তাহ ধরে নদীতে নামতে পারেননি। কীভাবে তার সংসার চলবে?

কৃষক আনোয়ার হোসেন বলেন, ‘নদীতে পাট জাগ দিয়েছি। পাট বিনিয়ে শুকাতে দেবো। কুমিরের ভয়ে কেউ নামতে সাহস পাচ্ছে না।

বহলবাড়িয়া এলাকার মোজাম্মেল বলেন, এ অঞ্চলের মানুষের জীবনযাত্রা নির্বাহ করে নদীকেন্দ্রিক। নদীতে কুমির থাকায় প্রত্যাহিক কাজকর্ম ব্যাহত হচ্ছে। পদ্মা নদী সংলগ্ন বহলবাড়িয়া ও সাহেবনগর গ্রামেও কুমির ও কুমিরের বাচ্চার দেখা মিলেছে। এ নিয়ে সেখানেও আতঙ্ক বিরাজ করছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে