শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

ফুলবাড়ীতে স্বেচ্ছাশ্রমে কবরস্থানের মাটি ভরাটের কাজ শুরু 

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
  ৩১ আগস্ট ২০২৪, ১৩:৩৬
ছবি : যায়যায়দিন

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার উন্নয়নবঞ্চিত একটি গ্রামের নাম চেয়ারম্যান পাড়া। এ গ্রামটি ৩টি গ্রামের সমন্বয়ে থাকলেও এখানে এখনো সরকারি উন্নয়নের ছোঁয়া তেমন লাগেনি। এখানকার প্রায় শতভাগ রাস্তা এখনো মাটির তৈরি।

দেশ স্বাধীনের প্রায় ৫৪ বছর অতিবাহিত হলেও এ গ্রামের মাটির রাস্তা গুলোকে পাকা রাস্তায় রুপন্তর করার উদ্যোগ গ্রহণ করা হয়নি। তবে ১৯৯৮ সালে এলাকার কৃতি সন্তান ফুলবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ইসমাইল হোসেন বাদলের প্রচেষ্টায় এখানে একটি কমিউনিটি ক্লিানিক স্থাপিত হয়।

ফুলবাড়ী উপজেলা সদরের এলাকা চেয়াারম্যান পাড়াটি হলেও এখানে উন্নয়ন কার্যক্রম গ্রহণ না হওয়ায় চেয়ারম্যান পাড়ার মানুষরা নিজেদের প্রয়োজনে কিছু উন্নয়নমূলক কাজ নিজেরাই করছেন। এরমধ্যে একটি কবরস্থান নির্মাণের উদ্যোগ অন্যতম।

প্রায় এক বিঘা জমির উপর একটি কবরস্থান নির্মাণের উদ্যোগ করেছেন চেয়ারম্যান পাড়ার মানুষ। এখানকার মানুষরা অর্থিক দৈন্যতার মাঝে বসোবাস করলেও লক্ষ লক্ষ টাকার কবরস্থান নির্মাণেরর উদ্যোগ গ্রহণ করাটা একটি দুঃসাহসিকতা।

এই দুঃসাহসিকতার উদ্যোগ গ্রহণ করে চেয়ারম্যান পাড়াবাসী এলাকায় একটি উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে। এখানকার বাসিন্দারা নিজেরা টাকা কালেকশন করে ও জমি কিনে নিয়ে আবার কেউ কয়েক শতাংশ জমি দান করে প্রায় এক বিঘা জমির উপর একটি কবরস্থান নির্মাণের উদ্যোগ গ্রহণ করে এলাকাবাসী।

এই জমিতে শুক্রবার ভোর সকাল থেকে স্বেচ্ছাশ্রমে শুরু করা হয় মাটি ভরাটের কাজ। বয়োবৃদ্ধ, শিশু-কিশোরসহ সব শ্রেণিপেশার মানুষ তাদের বাড়িতে থাকা মাটি কাটার সামগ্রী কোদাল, ডালি, গামলা নিয়ে কবরস্থানে মাটির কাটার কাজ শুরু করেন।

প্রথমদিন আপাতত-৮-১০ জন মানুষকে সমাহিত করার একটি জায়গায় মাটি ভরাট করা হয়। মাটি ভরাটের কাজ শেষ শেষে পরবর্তীতে কবরস্থানটি সফলভাবে নির্মাণের জন্য আনুষ্ঠানিক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে দোয়া পরিচালনা করেন কবরস্থান নির্মাণ কমিটির সভাপতি মোহাম্মদ আলী।

এ ব্যাপারে কবরস্থান নির্মাণ কমিটির সভাপতি মোহাম্মদ আলী জানান, আমরা শুক্রবার কবরস্থানে মাটি ভরাটের কাজের উদ্বোধন করেছি। এই মাটি ভরাটের কাজ এলাকাবাসী আনন্দের সাথে স্বেচ্ছাশ্রমে করেছে। আশা করছি দ্রুত সময়ে প্রায় এক বিঘা জমির কবরস্থানটি সফলভাবে সম্পন্ন হবে। কবরস্থানটির বাউন্ডারি ওয়ালটিও সম্পন্ন করা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে