শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

নিয়ামতপুরে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা, স্বপ্ন গুনছে কৃষক

শাহজাহান শাজু, নিয়ামতপুর (নওগাঁ) প্রতিনিধি
  ৩১ আগস্ট ২০২৪, ১২:৫৯
ছবি : যায়যায়দিন

নওগাঁর নিয়ামতপুরে আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনায় স্বপ্ন গুনছে কৃষক। নিয়ামতপুর উপজেলার আটটি ইউনিয়নের আমন ধানের ক্ষেতগুলো সবুজে সবুজে ভরে উঠেছে। উপজেলার বিস্তৃণ এলাকাগুলোতে আমন ধানের চারা গাছগুলো বাতাসে বাতাসে দোল খাচ্ছে, দেখে মনে হয় সবুজ বিছানা। এই অপরুপ সৌন্দর্য দেখে যেন চোখ বন্ধ হয়না।

আর ক্ষেতগুলোকে নিয়ে কৃষকের রঙ্গিন স্বপ্ন। আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধানের ফলন ভাল হবে বলে স্থানীয় কৃষকদের সাথে কথা বলে জানা গেছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি মৌসুমে আমন ধানের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে উপজেলার ৮ ইউনিয়নে ৩০ হাজার ৬শ ৯৫হেক্টর, অর্জিত হয়েছে ২৮ হাজার ৩শ ১৫হেক্টর। এবারে আবহাওয়া জনিত কারনে ধানের চারা রোপণ একসাথে না হওয়ায় কোথাপ ধানের শীষ বের হয়েছে আবার কোথাও গামড় এসেছে।

শুক্রবার (৩০ আগস্ট) উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে সিনড়া গ্রামের কৃষক মাইনুল ইসলাম, নংপুর গ্রামের কৃষক হারন অর রশিদ , মায়ামারী গ্রামের কৃষক আবুল কাশেমের সঙ্গে কথা বলে সকলে একই কথা জানায়, এ বছর বর্ষা মৌসুমের শুরু থেকেই আশানুরূপ বৃষ্টিপাত না হওয়ায় পানি সেচ দিয়ে এই অঞ্চলের প্রায় কৃষকেরা রোপা আমন ধান রোপন করছেন। তারা আরো জানায়, পানি সেচ লাগায় এ অঞ্চলের কৃষক খরচ অনেক গুনতে হয়েছে।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা নজিবুর রহমান বলেন, উপজেলা কৃষি বিভাগের নির্দেশনায় আমরা মাঠ পর্যায়ে আমন চারা রোপণে কৃষককে বিভিন্ন ধরনের পরামর্শ দিচ্ছি। নিয়ামতপুর সদর ইউনিয়নে এবারে আমন চাষের লক্ষ্যমাত্রা ৩ হাজার ৫ হেক্টর ধরা হয়েছে। চারা রোপণের কিছু দিন পর বৃষ্টি হওয়ায় গাছ ও ফসলের জন্য ভালো হয়েছে। বৃষ্টিপাত হওয়ায় আগের তুলনায় ধানের ক্ষেতে পোকা মাকরের আক্রমণ একটু কমে মনে হচ্ছে।

নিয়ামতপুর উপজেলা কৃষি অফিসার কামরুল হাসান জানান, এবছর উপজেলার ৮ ইউনিয়নে হাজার হেক্টর জমিতে রোপা আমন ধানে চাষের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রয়েছে উফশী জাতের ২৮ হাজার ৩শ ৫হেক্টর, হাইব্রিড ১০ হেক্টর ধানের চাষ হয়েছে। এই উপজেলার বেশীর ভাগ মানুষ কৃষির উপর নির্ভরশীল। এই এলাকার জমি আমন চাষের জন্য উপযুক্ত। তিনি আরো বলেন, উপজেলা কৃষি বিভিাগের মাঠ পর্যায়ের কর্মীরা কৃষকদের দ্বারে দ্বারে ঘুরছেন। কৃষকদের ধানের ক্ষেতের সমস্যা সমাধানের চেষ্টা করছেন। চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে