সাতকানিয়ায় প্রধান শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

প্রকাশ | ১৯ আগস্ট ২০২৪, ১২:২০

সাতকানিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
ছবি: যায়যায়দিন

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগ উঠেছে। ওই বিদ্যালয়ের ভুক্তভোগী ছাত্রীরা এতদিন লোকলজ্জা ও ভয়ে বিষয়টি গোপন রাখলেও এবার মুখ খুলতে শুরু করেছে।

অভিযুক্ত প্রধান শিক্ষকের নাম রতন গুহ। তিনি উপজেলার ছদাহা কেঁওচিয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন।

জানা যায়, ওই প্রধান শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানি ও মানসিক শাস্তি প্রদানের অভিযোগ অনেক পুরনো। বিষয়টি সম্পর্কে বিদ্যালয়ের বেশিরভাগ শিক্ষার্থী অবগত। বিদ্যালয় থেকে বহিষ্কার ও আত্মসম্মানের ভয়ে এতদিন কেউ মুখ খুলতে রাজি হয়নি। ক্লাসে পড়া না পারলে বা অন্য যেকোনো উছিলায় শাসনের অজুহাতে তিনি ছাত্রীদের শরীরে হাত দিয়ে মারধর করেন। শিক্ষকদের হাতে বেত থাকলেও তিনি শাসনের অজুহাতে শরীরের বিভিন্ন জায়গায় স্পর্শ করে শাসনের চেষ্টা করতেন। এমনকি তিনি কয়েকজন ছাত্রীকে বিভিন্ন সময় কুপ্রস্তাবও দিয়েছেন বলে জানা গেছে।

যৌন হয়রানির শিকার একাধিক ছাত্রী জানান, আমাদের প্রধান শিক্ষক শরীরের বিভিন্ন স্পর্শকাতর অঙ্গ নিয়ে মন্তব্য করেন। প্রায় সময় বিয়ে ও বিয়ের পরে বাচ্চা এসব বিষয়ে গল্প করার চেষ্টা করেন। আমরা এসব বিষয় এড়িয়ে গেলে তিনি রেগে যেতেন। এমনকি একাধিক ছাত্রীকে তিনি মেসেঞ্জারে আপত্তিকর মেসেজও পাঠাতেন। বিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষায় উনাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়ার দাবী জানাচ্ছি।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী বলেন, আমি একবার প্রধান শিক্ষককে শিক্ষার্থীদের শিক্ষা সফরে যাওয়ার কথা বলছিলাম। তিনি প্রতিত্তোরে আমাকে বলেন, আমার নিজস্ব প্রাইভেট কার আছে। শুধু তুমি আর আমি একা যাবো। এ ছাড়াও তিনি শ্রেণিকক্ষে আসলে ছাত্রীদের দিকে খারাপ দৃষ্টিতে তাকান। ভয়ে এই ঘটনাগুলো এতদিন কাউকে বলিনি।

দশম শ্রেণীর কয়েকজন ছাত্রী বলেন, হেড স্যার আমাদেরকে যৌন সম্পর্কিত বিভিন্ন কথা শুনতে প্ররোচিত করতেন। তিনি বলতেন, ধরে নাও বিয়ে হলে, তোমার সাথে এটা করলে ওটা করলে কেমন হতো? মনে কর, আমরা দুজন একা ঘুরতে গিয়েছি...। এ ছাড়াও তিনি শ্রেণিকক্ষে ছাত্রীদের বিভিন্ন কুরুচিপূর্ণ কথাবার্তা বলতেন। উনার সাথে বিভিন্ন জায়গায় ঘুরতে যাওয়ার আমন্ত্রণও জানাতেন।

এদিকে যৌন হয়রানির অভিযোগকে তার বিরুদ্ধে ষড়যন্ত্র বলে দাবী করেছেন অভিযুক্ত প্রধান শিক্ষক রতন গুহ। সকল অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, বিশেষ উদ্দেশ্য হাসিল করতে আমার বিরুদ্ধে এসব অভিযোগ তোলা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমেও আমাকে নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। ফলে আমি সামাজিকভাবে হেয় প্রতিপন্নের শিকার হচ্ছি। একটি মহল আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

এ বিষয়ে জানতে চাইলে সাতকানিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম উদ্দিন বলেন, আমি এই প্রথম অভিযোগটি আপনার কাছ থেকে শুনেছি। খোঁজ নিয়ে তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিল্টন বিশ্বাস বলেন, এ বিষয়ে এখন পর্যন্ত কেউ লিখিত অভিযোগ করেনি। তারপরও ঘটনা তদন্ত করে যথাযথ ব্যবস্থা ব্যবস্থা গ্রহণ করা হবে।

যাযাদি/ এসএম