রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
কোটা সংস্কার আন্দোলনে সহিংসতা

পার্বতীপুরের গুরুত্বপূর্ণ স্হাপনাগুলো রয়েছে সুরক্ষিত

পার্বতীপুর (দিনাজপুর) প্রতিনিধি
  ২৭ জুলাই ২০২৪, ২০:৫২
ছবি-যায়যায়দিন

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সহিংস ঘটনা ঘটলেও দিনাজপুরের অন্যতম উপজেলা পার্বতীপুর ও এই উপজেলার গুরুত্বপূর্ণ স্হাপনাগুলো রয়েছে সুরক্ষিত।

রেলওয়ে জংশন খ্যাত ও খনিজ সম্পদে সমৃদ্ধ পার্বতীপুর উপজেলা এলাকায় রয়েছে দেশের বৃহৎ রেলওয়ে জংশন সহ পাঁচটি রেলওয়ে স্টেশন। রয়েছে কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানা,রেলওয়ে ডিজেল কারখানা,লোকো সেড,বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের রেলহেড ডিপো,ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপ লাইন প্রকল্পের রিসিপ্ট টার্মিনাল,বড়পুকুরিয়া কয়লা খনি,তাপ বিদ্যুৎ কেন্দ্র,মধ্যপাড়া পাথর খনির মতো গুরুত্বপূর্ণ স্হাপনা।

কিন্তু এই উপজেলায় দেশের বিভিন্ন স্থানের মতো কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কোন সহিংসতা না হওয়ায় মূলত এই স্হাপনাগুলো রয়েছে সুরক্ষিত। শুধু তাই নয়,এখানকার শিক্ষা প্রতিষ্ঠান, হাট-বাজার,ব্যবসা প্রতিষ্ঠান এমনকি সাধারণ মানুষেরাও রয়েছে সম্পূর্ণ নিরাপদে। শান্ত রয়েছে পার্বতীপুর শহর,শান্তিতে রয়েছে পার্বতীপুরের মানুষ। দেশের উত্তরাঞ্চলের সর্বাধিক গুরুত্বপূর্ণ পার্বতীপুরের চিত্র পুরোপুরি শান্তিপূর্ণ। সারা দেশের মতো এখানেও রয়েছে কারফিউ সেনাটহল ও আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উল্লেখ যোগ্য তৎপরতা।

এটা কিন্তু এমনিতেই হয়নি। এর পেছনে রয়েছে পার্বতীপুরের রাজনৈতিক দলগুলোর নেতাদের বুদ্ধিমত্তা ও দুরদর্শিতা। তাঁদের মধ্যে দেশপ্রেম রয়েছে বলেই তাঁরা চায়নি এখানে কোন সহিংস ঘটনা ঘটুক এবং রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্হাপনাগুলো ক্ষতিগ্রস্হ হোক,বিনষ্ট হয়ে যাক। যে কারণেই এখানে কোথাও কোন অপ্রীতিকর-অস্বস্তিকর ঘটনা সংঘটিত হয়নি। কোন হতাহতের ঘটনাও ঘটেনি।

এ প্রসঙ্গে পার্বতীপুর পৌরসভার মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আমজাদ হোসেন দৈনিক যায়যায়দিন কে বলেন,আমরা আগে থেকেই বুঝতে পেরেছিলাম কোটা সংস্কারের দাবীকে ঢাল হিসেবে ব্যবহার করে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিরোধীরা মাঠে নেমে ব্যাপক ধ্বংসাত্বক কার্যকলাপের মাধ্যমে দেশের উন্নয়ন-অগ্রগতিকে ব্যহত করতে পারে। সে জন্যই আমরা পার্বতীপুরের আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ,স্বেচ্ছাসেবক লীগ,রেলওয়ে শ্রমিক লীগ সহ সব সহযোগী সংগঠনের নেতাকর্মীরা একত্রিত হয়ে জননেত্রী শেখ হাসিনার নির্দেশে সজাগ-সর্তক অবস্থানে রয়েছি। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মোঃ আমজাদ হোসেন আরও বলেন,সেনা টহল ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ভূমিকায় নাশকতাকারী দুর্বৃত্তরা মাঠে নামতে পারছেনা।

এ রিপোর্ট লেখা পর্যন্ত পার্বতীপুরের সকল গুরুত্বপূর্ণ স্হাপনা রয়েছে সুরক্ষিত এবং বিরাজমান রয়েছে শান্তিপূর্ণ অবস্থা।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে