রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বিআরটি প্রকল্পের আশা-স্বপ্ন তারা ধূলিসাৎ করে দিয়েছে: সড়ক পরিবহণ সচিব

গাজীপুর প্রতিনিধি
  ২৭ জুলাই ২০২৪, ২০:১৪
ছবি-যায়যায়দিন

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী বলেছেন, বিআরটি প্রকল্প আমাদের জন্য এবং গাজীপুরবাসীর জন্য একটি স্বপ্নের প্রকল্প, কষ্টের প্রকল্প।

গাজীপুরবাসীকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়নে গাজীপুরবাসীর অনেক কষ্ট সহ্য করতে হয়েছে। বিআরটি প্রকল্পের রাস্তার কাজ করতে গিয়ে, ওভারব্রীজ নির্মাণ করতে গিয়ে আমরা অনেক সময় নিয়েছি। আমাদের আশা ছিল সেপ্টেম্বরে প্রকল্পের কাজ শেষে ডিসেম্বরে এ পথে গাড়ি চলতে পারবে। কিন্তু আমাদের সেই আশা-স্বপ্ন তারা ধূলিসাৎ করে দিয়েছে।

আন্দোলনের নামে অগ্নিসংযোগ ও নাশকতায় ক্ষতিগ্রস্ত সড়ক বিভাগের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী।

শনিবার দুপুরে তিনি সম্প্রতি কোটা নিয়ে আন্দোলনে দুষ্কৃতিকারীদের দেয়া আগুনে ক্ষতিগ্রস্ত গাজীপুর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) ভবন ও যানবাহন এবং বিআরটি প্রকল্পের ক্ষতিগ্রস্ত স্টেশন পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন।

এসময় তার সঙ্গে গাজীপুর জেলা প্রশাসক আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলাম, গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার মো. আলমগীর হোসেন ও গাজীপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী শরিফুল ইসলামসহ সড়ক ও জনপথ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিদর্শনকালে সচিব বলেন, আমরা বিশ্বাস করি না এটা ছাত্ররা করেছে। আমি এ প্রকল্পের প্রতিটি লিফট, এক্সেলেটর, শাটার যেভাবে পুড়িয়েছে, ভেঙ্গেছে এবং নাশকতার যে ধরণ দেখলাম তাতে মনে হয় এগুলো একেবাওে ট্রেইনড দুর্বৃত্তরা করেছে। তারা এটি নষ্ট করার আগে একটি পরিকল্পনার ছক করেছে এবং ছক মোতাবেক তারা এই নাশকতার কাজটি করেছে। এটি এমন নয় যে কোন অতর্কিত হামলা, হঠাৎ করে হামলা। আমাদের কিছু নতুন গাড়ি, যার নম্বরও এখনও পড়েনি, বড় ক্রেনটিও পুড়িয়ে দিয়েছে। পরিকল্পিত ধ্বংসযজ্ঞ চালানোর জন্য এসব ঘটনা ঘটিয়েছে।

সড়ক সচিব আরো বলেন, নাশকতার কারণে বিআরটি প্রকল্পের ৩১ টি এস্কেলেটর, লিফট, গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে যেগুলো একসঙ্গে কেনা হয়েছিল। এগুলো এই মুহূর্তে কিনতে পারব না। আমাদের লিফট গেছে, ফুটপাত ভেঙে ফেলেছে। গেইট, ওয়াশ রুম ভেঙে ফেলেছে, টিকিট কাউন্টার ভেঙে ফেলেছে। এগুলো আবার নতুন করে কিনতে হবে। আগে যেখানে এগুলো ৮০ টাকা ডলার মূল্যে কেনা হয়েছিল সেখানে এখন তা ১২০ টাকা ডলার মূল্যে কিনতে হবে। সময় লাগবে, সাথে বেড়ে গেছে ব্যয়। আমাদের জন্য এটা বিরাট ক্ষতি।

গত বধবার (২৪ জুলাই) গাজীপুরের বিআরটি প্রকল্প এলাকায় অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংকালে বিআরটি প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মনিরুজ্জামান বলেন, সম্প্রতি কোটা আন্দোলনের নামে দুর্বৃত্তদের আগুন ও ভাঙচুরের ঘটনায় বিআরটি প্রকল্পের ২৫টি স্টেশনের ৩১টি এস্কেলেটর ক্ষতিগ্রস্ত ছাড়াও এলিভেটেড এক্সপ্রেসওয়েতে যেগুলো রাখা ছিল সেগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। যানবাহন পুড়িয়ে দেয়া হয়েছে।

এতে অন্তত ৬০ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। আমরা চাইছিলাম, সেপ্টেম্বরের মধ্যে স্টেশনগুলো চালু হয়ে যাবে কিন্তু ক্ষয় ক্ষতির কারণ অনেকগুলো রিপেয়ার বা রিপ্লেসমেন্ট করতে হবে যা সময় সাপেক্ষ। এ কারণে বিআরটি প্রকল্প নির্ধারিত সময়ে চালু করা হয়তো সম্ভব হবে না। এক্ষেত্রে নির্ধারিত সময়ের চেয়ে ৫-৬ মাস বা তার বেশি সময় লাগতে পারে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে