ফুলবাড়ীতে অনুমোদন ছাড়াই বিদ্যালয়ের ফলদ গাছ কর্তন, প্রশাসন কর্তৃক জব্দ

প্রকাশ | ২৭ জুলাই ২০২৪, ১৭:১০

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি
ছবি-যায়যায়দিন

দিনাজপুরের ফুলবাড়ীতে অনুমোদন ছাড়াই বিদ্যালয় মাঠের ফলবান বৃক্ষ কেটে সাবাড় করেছেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক। খবর পেয়ে কতৃনকৃত গাছ জব্দ করেছে উপজেলা নির্বাহী অফিসার।

উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের অম্রবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠের ৭টি (ফলদ) কাঠাল গাছ কর্তন করেন ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম।

এদিকে বিদ্যালয় মাঠের গাছ কাটার বিষয়ে কিছুই জানেনা বলে জানান বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান এনামুল হক, তবে উপজেলা নির্বাহী অফিসার কর্তনকৃত গাছ গুলি জব্দ করে তার (চেয়ারম্যানের) হেফাজতে রেখেছেন বলে জানান ইউপি চেয়ারম্যান এনামুল হক।

শুক্রবার বিকেলে সরকারী ছুটির দিনে বিদ্যালয়ের ফলদ গাছ কর্তন করা হয়। বিষয়টি স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে। স্থানীয় বাসিন্দা মোস্তাকিম সরকার অভিযোগ করে বলেন, বিদ্যালয় ছুটি রয়েছে এমন সুযোগে কাউকে না জানিয়ে অনুমতি ছাড়ায় অসৎ উদ্দেশ্যে ৭টি কাঠাল গাছ কেটেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম।

বিষয়টি ইউএনও মহোদয়কে জানার পর গাছ গুলো গ্রাম পুলিশ পাঠিয়ে গাছ গুলো জব্দ করেন। গাছকাটার বিষয়ে এলাকাবাসীর মাঝে চরম অসন্তোস সৃষ্টি হয়েছে, তারা ঘটনার তদন্তপুর্বক বিচার দাবি করেছেন। স্থানীয়রা অভিযোগ করে বলেন, এর পূর্বেও অনেক গাছ কর্তন করেছেন ওই শিক্ষক। গাছ কাটার বিষয়ে প্রতিবাদ করায়স্থানীয়দের উল্টো হুমকিধামকি দিচ্ছেন বলে জানান ।

 এ বিষয়ে জানতে চাইলে অম্রবাড়ী আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সামিউল ইসলাম বলেন, বিদ্যালয়ের টেবিল চেয়ার তৈরীর জন্য তিনি গাছ গুলো কেটেছেন। গাছ কাটার জন্য অনুমতি নিয়েছেন কি না ? এমন প্রশ্নের জবাবে তিনি রেজুলেশন করা আছে বলে জানান।

এদিকে খয়েরবাড়ী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি এনামুল হক বলেন, এ বিষয়ে তিনি কিছুই জানেননা। লোক মুখে গাছ কাটার খবর পেয়েছে। তিনি বলেন উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশ মোতাবেক কর্তনকৃত গাছ গুলো গ্রাম পুলিশের মাধ্যমে হেফাজতে নেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার বিষয়টি তদন্ত করে আইনগত ব্যবস্থা নেবেন।

এবিষয়ে যোগাযোগ করলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নূর আলম জানান, গাছ কাটার বিষয়টি তিনি জানেন না। তিনি বলেন কাউকে না জানিয়ে এভাবে কেউ গাছ কাটতে পারেন না। নিয়ম অনুযায়ী বিদ্যালয় পরিচালনা কমিটি রেজুলেশন করে প্রশাসনের অনুমতি নিয়ে তবেই প্রতিষ্ঠানের গাছ কাটতে পারবে, এর পূর্বে কেই গাছ কাটলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর মোঃ আল কামাহ্ তমাল বলেন, কর্তনকৃত গাছ গুলো জব্দ করে গ্রাম পুৃলিশের মাধ্যমে ইউনিয়ন পরিষদে হেফাজতে রাখা হয়েছে। অভিযুক্ত প্রধান শিক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে তিনি জানান।

যাযাদি/ এম