রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

চৌগাছায় কৃষকের ১ বিঘা ফলন্ত ড্রাগন গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা

চৌগাছা( যশোর) প্রতিনিধি
  ২৬ জুলাই ২০২৪, ২০:১৪
ছবি-যায়যায়দিন

যশোরের চৌগাছায় ড্রাগন চাষি ইব্রাহিম হোসেনের ১ বিঘা জমির ফলন্ত ড্রাগন ফলের গাছ কেটে দিয়েছে দুর্বৃত্তরা।

বৃহস্পতিবার (২৫ জুলাই) মধ্যরাতে উপজেলার সিংহঝুলী গ্রামের পূর্বপাড়া মাঠে এ ঘটনা ঘটে। ড্রাগন চাষি ইব্রাহিম হোসেন উপজেলার সিংহঝুলী ইউনিয়নের সিংহঝুলী ঝাউতলা গ্রামের আকবার আলীর ছেলে। এ ঘটনায় তিনি শুক্রবার ২৬ জুলাই চৌগাছা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

ড্রাগন চাষি ইব্রাহিম হোসেন জানান, ২০২৩ সালে বাড়ীর পাশেই বলিদাপাড়া মৌজার সিংহঝুলি পূর্বপাড়া মাঠের নুর মোহাম্মদের ডিপকলের পাশে ৩৩ শতক জমিতে ৫ লাখ ৫০ হাজার টাকা ব্যয় করে ড্রাগন ফলের বাগান করি। দীর্ঘ ১ বছর ধরে পরিচর্যা করে এখন ড্রাগন গাছে প্রচুর পরিমানে ফুল-ফল এসেছে। সব মিলিয়ে বাগানে প্রায় ৭ লাখ টাকার বেশি খরচ করেছেন তিনি। বৃহস্পতিবার রাতে শত্রুতা বশত কে বা কারা ড্রাগন ফলের গাছ কেটে সাবাড় করে দিয়েছে। এতে তার প্রায় ৭ লাখ টাকার ক্ষতি হয়েছে।

শুক্রবার (২৬ জুলাই) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায়, চৌগাছা-যশোর সড়কের ঝাউতলা বাজারের পাশে ড্রাগন ফলের বাগান। বাগানে ঢুকতেই দেখা যায় প্রতিটা ড্রাগন ফলের গাছ মাটি থেকে ৬/৭ ইঞ্চি উঁচু করে কাটা হয়েছে। প্রতিটা ড্রাগন গাছে ফুল ও ফলে ভরে রয়েছে। কাটা ড্রগন ও পিয়ারা গাছ গুলো শুকিয়ে গেছে।

কৃষক ইব্রাহিমের ভাতিজা ইমামুল ইসলাম জানান, রাতের অন্ধকারে কে বা কারা এই ড্রাগন ফলের গাছ কেটে দিয়েছে। সকালে মাঠে এসে দেখি সারি সারি গাছ গোড়া থেকে কেটে ফেলা হয়েছে। এখন গাছে ফুল-ফল ধরা শুরু হয়েছে। কেউ শত্রুতা করে সব ড্রাগন গাছ কেটে দিয়েছে।

তিনি আরও বলেন, ৩৩ শতক জমিতে ২ হাজার ২০০ ড্রাগন গাছ ছিল। জমি প্রস্তুতিসহ এ পর্যন্ত প্রায় ৭ লাখ টাকার বেশি খরচ হয়েছে। কৃষি অফিস থেকে দুই জন লোক এসেছিল। তারা দেখে চলে গেছে। চৌগাছা থানায় লিখিত অভিযোগ দিয়েছি। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি, যারা এ কাজ করেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।

চৌগাছা উপজেলা কৃষি কর্মকর্তা মুসাব্বির হোসাইন বলেন, ড্রাগন ফলের বাগান কাটার বিষয়টি জানতে পেরে উপ-সহকারী কৃষি কর্মকর্তা সুব্রতকে বাগান পরিদর্শন করতে পাঠাই। ড্রাগন চাষির পক্ষ থেকে সাহায্যের জন্য এখনো কোনো অভিযোগ বা আবেদন পাইনি। তার পরও আমাদের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত কৃষক যাতে ক্ষতি পুষিয়ে উঠতে পারেন সে ব্যাপারে সব ধরনের সহযোগিতা করা হবে।

চৌগাছা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল বাহার চৌধুরী বলেন, এ ঘটনায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত করে দোষীদের আইনের আওতায় আনা হবে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে