রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

আশাশুনিতে ৯৫৬০ হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা

আশাশুনি (সাতক্ষীরা) প্রতিনিধি
  ২৬ জুলাই ২০২৪, ১০:৪৪
ছবি: যায়যায়দিন

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় চলতি মৌসুমে ৯ হাজার ৫ শত ৬০ হেক্টর জমিতে রোপা আমন ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লক্ষ্যমাত্রা অর্জনে নিরলসভাবে কাজ করে চলেছে।

আশাশুনি উপজেলার ১১ ইউনিয়নে অন্যান্য ফসল উৎপাদনের পাশাপাশি ধান চাষের জন্য কৃষকরা চাষাবাদ করে থাকে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা ও মাঠ পর্যায়ে দায়িত্বরত উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ দায়িত্বশীলতার সাথে কাজ করে থাকেন। এরই ধারাবাহিকতায় উপজেলায় ৫৯৬০ হেক্টর জমিতে ধানাবাদ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে লক্ষ্যমাত্রা অর্জনে মৌসুম শুরুর অনেক আগে থেকে কৃষকদের সাথে যোগাযোক রক্ষা ও আবাদযোগ্য জমি নির্বাচনে কাজ শুরু করেন।

এরপর প্রনোদনা ও পুনর্বাসন প্রকল্পের আওতায় নির্বাচিত চাষীদের মাঝে বিনামূল্যে ধান বীজ ও সার বিতরণ করা হয়। প্রনোদনার আওতায় ১০০০ কৃষককে ১০০০ বিঘা জমিতে আবাদের জন্য ধান বীজ ও সার এবং পুনর্বাসনের আওতায় ১১০০ কৃষককে ১১০০ বিঘা জমিতে আবাদের জন্য ধান বীজ ও সার প্রদান করা হয়।

কৃষি অধিদপ্তরের উপজেলা কৃষি অফিসার, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা, এসএপিপিও ও উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ প্রয়োজনীয় মনিটরিং কার্যক্রম পরিচালনা করে আসছেন।

উডজেলা কৃষি অফিসার কৃষিবিদ এস এম এনামুল ইসলাম জানান, মাঠে নিয়মিত মনিটরিং কার্যক্রমের পাশাপাশি প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা প্রদানের মাধ্যমে ধান আবাদের লক্ষ্যমাত্রা অর্জনে নিয়মিত নিরলস কাজ করে যাচ্ছেন উপ সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ।

আমরাও তাদের পাশে থেকে প্রয়োজনীয় পরামর্শ প্রদান করে আসছি। অবস্থা স্বাভাবিক থাকলে এবছর প্রতি হেক্টর জমিতে ৩.৭৬ মেঃ টন হিসাবে সর্বমোট ৩৫৯৪৫.৬০ মেঃ টন চাল উৎপাদন হবে ইনশাল্লাহ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে