রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

টানা বৃষ্টিতে টেকনাফে পাহাড়ধসের আশঙ্কা, ঝুঁকি নিয়ে টিলার নিচে বসবাস

টেকনাফ প্রতিনিধি
  ২৫ জুলাই ২০২৪, ১৯:১৬
ছবি-যায়যায়দিন

দেশের বিভিন্ন স্থানের মত গত কয়েকদিন ধরেই বেশ ভারী বৃষ্টিপাত হচ্ছে কক্সবাজারের টেকনাফেও। টানা বর্ষণের কারণে টেকনাফের পাহাড়ি এলাকায় ভূমিধ্বসের আশঙ্কা দেখা দিয়েছে।

দেশজুড়ে চলমান আষাঢ়ের বৃষ্টির কারণে টেকনাফ উপজেলার বিভিন্ন স্থানে কখনো থেমে থেমে আবার কখনো একটানা এই বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এতে জনজীবন ব্যাহত হচ্ছে। বৃষ্টির এ ধারা গত কয়েকদিন ধরে অব্যাহত থাকায় বাড়ছে জনদুর্ভোগ। বৃষ্টির কারণে প্রয়োজনীয় কাজ ছাড়া মানুষ ঘর থেকে বাইরে যাচ্ছে না।

এদিকে বৃষ্টির কারণে ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা বিরাজ করছে, মানুষ ঘর থেকে বের না হওয়ার করণে ব্যবসা-বাণিজ্যে অনেকটা ভাটা পড়েছে। বিভিন্ন এলাকার পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

এদিকে টানা বৃষ্টি আর বর্ষণের কারণে নাফ নদীর পানি বৃদ্ধি পেয়েছে আর কয়েকদিন একটানা বৃষ্টিপাত অব্যাহত থাকলে নদী তীরবর্তী ও নিম্নাঞ্চলের ঘরগুলোতে পানি প্রবেশ করবে।

এদিকে বৃষ্টির কারণে উপজেলার বিভিন্নস্থানে পাহাড় ধসের আশঙ্কায় ঝুঁকিপূর্ণস্থানে বসবাসকারীদের নিরাপদের সরে যেতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করতে নির্দেশনা দেয়া হচ্ছে। আশ্রয়কেন্দ্র প্রস্তুত সহ সাধারণ জনগণকে এই মুহূর্তে সর্তক থাকার পাশাপাশি নিরাপদে থাকার জন্য বলা হয়েছে।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, টানা বৃষ্টিতে টেকনাফ উপজেলায় পাহাড় ধসের সম্ভাবনা থাকায় আমরা ঝুঁকিপূর্ণ স্থান থেকে জনসাধারণকে নিরাপদে সরে আসতে মাইকিং এর নির্দেশনা সহ ইতোমধ্যে উপজেলা পরিষদে জুরুরি সভা করেছি। আমরা আমাদের সব ধরণের প্রস্তুতি নিয়েছি।

অপরদিকে- দিকে টেকনাফ পৌরসভা ১ নং ওয়ার্ড শিয়াইল্যা ঘোনা ও ২নং ওয়ার্ডে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এ সময় আয়েশা খাতুন নামের এক গৃহবধূ আহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কাউন্সিলর হাফেজ এনামুল হাসান।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে