রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

দুর্গাপুরে আদিবাসীদের সাংবিধানিক অধিকার বিষয়ক কর্মশালা

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি
  ২৫ জুলাই ২০২৪, ১৬:৫৩
ছবি-যায়যায়দিন

নেত্রকোনার দুর্গাপুরে আদিবাসীদের সাংবিধানিকঅধিকার বিষয়ক এক কর্মশালা অনু্ষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে মনি সিংহ স্মৃতি জাদুঘর হলরুমে কানাডিয়ান হাই কমিশন ইন বাংলাদেশ এর সহযোগিতায় ও দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে)’র বাস্তবায়নে এ কর্মশালা হয়।

কর্মশালায় উপজেলার কুল্লাগড়া ইউনিয়ন, দুর্গাপুর সদর ইউনিয়ন এবং কলমাকান্দা উপজেলার লেংগুড়া ইউনিয়নের আদিবাসী নেত্রীবৃন্দরা উপস্থিত ছিলেন।

সামাজিক ন্যায়বিচার ও মানবাধিকার উন্নয়নে আদিবাসী সংগঠনের সক্ষমতা উন্নয়ন প্রকল্পের ব্যবস্থাপক মোরশেদ আলম এর সঞ্চালনায় উপজেলা আদিবাসী ইউনিয়নের সভাপতি অবনী কান্ত হাজং এর সভাপতিত্বে আলোচনা করেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ বজলুর রহমান আনছারী, লিগ্যাল এইড প্যানেল আইনজীবী এডভোকেট মানেশ চন্দ্র সাহা, দুর্গাপুর আদিবাসী ইউনিয়ন সংগঠনের উপদেষ্টা আলকাছ উদ্দিন মীর, প্রেসক্লাব সভাপতি নির্মলেন্দু সরকার বাবুল, উপজেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক তোবারক হোসেন খোকন, সাংবাদিক সমিতির সভাপতি দিলোয়ার হোসেন তালুকদার, ডিএসকে সমৃদ্ধি কর্মসূচির সমন্বয়কারী রুপন কুমার সরকার।

কর্মশালায় আদিবাসী নেতারা বলেন, ‘ক্ষুদ্র নৃগোষ্ঠী নয়, আমরা আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি চাই। আমরা আমাদের অধিকার চাই।’ আমরা জন্ম থেকে শিক্ষা ও কর্মজীবন–প্রতিনিয়তই শিকার হতে হয় অস্বাভাবিক কিছু প্রতিবন্ধকতা ও হয়রানির, যা মানুষ হিসেবে চরম বেদনাদায়ক। আমরা বিভিন্ন অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আমাদের বঞ্চিত রেখে আগামীর স্মার্ট বাংলাদেশ সম্ভব নয়। তাই অনুরোধ সরকারের কাছে আগে আমাদের অধিকার নিশ্চিত করতে হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে