রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

শ্রমিক, হকার, দিন মজুরের বেশে তারা দেশে নাশকতা করছে: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

গাজীপুর প্রতিনিধি
  ২৫ জুলাই ২০২৪, ১৬:২৫
ছবি-যায়যায়দিন

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক নাশকতাকারীদের উদ্দেশ্যে বলেছেন, তারা ঘাপটি মেরে আছে। ঢাকা ও এর আশেপাশে শিল্প এলাকায় বিএনএপির ভাড়াটিয়া বাহিনী, শিবিরের লোক, জামাতের লোক এবং তাদের সন্ত্রাসীরা খুব সুকৌশলে কেউ শ্রমিকের বেশে, কেউ হকারের বেশে, কেউ দিনমজুরের বেশে এসব এলাকায় অবস্থান করছিল। তারা টার্গেট করেই সময়ম-সুযোগমতো দেশে নাশকতা-বিশৃঙ্খা করার দায়িত্ব পালন করে যাচ্ছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে তিনি বাসন থানা আওয়ামীলীগের আয়োজনে গাজীপুর মহানগরের চান্দনা হাইস্কুল এন্ড কলেজের সামসুদ্দিন সরকার অডিটরিয়ামে অনুষ্ঠিত দেশে সংঘটিত নাশকতার প্রতিবাদে এক সভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন।

বাসন থানা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আব্দুল বারীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আবুল কাশেমের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গাজীপুর মহানগর আওয়ামীলীগের সভাপতি ও গাজীপুর উন্নয়ন পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট আজমত উল্লাহ খান।

অন্যানের মধ্যে বক্তব্য রাখেন গাজীপুর মহানগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক আফজাল হোসেন সরকার রিপন, সাংগঠনিক সম্পাদক আলতাব হোসেন, প্রচার সম্পাদক আব্দুল হালিম সরকার প্রমুখ।

মন্ত্রী আরো বলেন, ছাত্রদের কোটা বিরোধী আন্দোলন অজুহাত হিসেবে ব্যবহার করা হয়েছে। গত ক’দিন তারা সুপরিকল্পিতভাবে তান্ডব লীলা চালিয়েছে। যারা ছাত্র আন্দোলন করেছিল তারা কিন্তুু বার বার বলেছে এ সমস্ত জ¦ালাও পোড়াও এবং নাশকতা-সন্ত্রাসের সাথে আমাদের কোনো সম্পৃক্ততা বা যোগাযোগ নাই। যদি ছাত্রদের জ¦ালাও পোড়াও এবং সন্ত্রাসের সাথে যোগাযোগ না থাকে তাহলে এসব করল কারা? এটা মনে করার কোন কারণ নাই যে এটা হঠাৎ হয়ে গেছে। কিন্তু ষড়যন্ত্রকারীরা যে এই কাজ (তান্ডব লীলা) করতে পারে এটা ভাবতে না পারার কারণেই তারা এই সুযোগ নিয়েছে।

মন্ত্রী বলেন, আমরা নির্বাচিত হয়ে সরকার গঠণ করার পর তারেক জিয়া বলেছিল ৬ মাসও এ সরকার টিকবে না। আমরা তখন হয়ত তার এ কথা বুঝতে পারি নাই। মনে করেছিলাম এটা বোধহয় কথার কথা। তারেক জিয়ার ভয়েস রেকর্ড, কল রেকর্ড সবকিছু গোয়েন্দা সংস্থার কাছে আছে। বিএনপি নেতারা কে কি বলেেেছন সেগুলো অন্যান্য বাহিনীর কাছেও রেকর্ড আছে। আমরা বিচারে বিশ^াস করি। আমরা কখনোই আইন হাতে তুলে নেই নাই, নিতে চাই না। র‌্যাবের পক্ষ থেকে বলা হয়েছে কারা কারা বিদেশ থেকে অর্থের যোগান দিয়েছে, কাদের কাছে টাকা আসছে এবং সেই টাকা কাদের কাছে বিতরণ করা হয়েছে সেই স্ট্যাটমেন্টও আছে। তাদের কথোপকোথনসহ অনেক রেকর্ড সরকারের হাতে ইতোমধ্যেই চলে এসেছে। এদের অনেককেই গ্রেফতার করা হয়েছে এবং জিজ্ঞাসাবাদে তারা স্বীকারও করেছে।

দেশবাসী বুঝেছে নাশকতায় মদদদাতা কারা? সরকার ইতোমধ্যেই বিচার বিভাগীয় তদন্ত কমিটি করেছে। প্রথম যে ৬ জন ছাত্র মারা গেল কারা তাদের হত্যা করেছে, কিভাবে হত্যা হয়েছে? গুলিতে মারা গেল? কাদের গুলিতে মারা গেল? তদন্তে দেশবাসী জানতে পারবে এটা কত বড় ও কাদের ষড়যন্ত্র ছিল। ইতোমধ্যে মহামান্য হাইকোর্টের বিচারপতির নেতৃত্বে সেই হত্যাকান্ডের তদন্ত কমিশন গঠণ করা হয়েছে। যারাই দোষী হোক, যদি আমরা হই আমাদের শাস্তি হবে। অন্য কেই হলে তারও হবে। আমরা একটা নিরপেক্ষ তদন্ত চাই। তদন্ত চলাকালীন আমি এ ব্যাপারে কোনো মন্তব্য করতে চাই না। তবে, আমরা আশাবাদী সঠিক জিনিস বেরিয়ে আসবে, থলের বিড়াল বের হবে। জড়িতদের বিচারের সম্মুখীন হতে হবে।

তাদের উদ্দেশ্যে ছিল সরকার পতন ঘটানো এবং শেখ হাসিনাকে ক্ষমতা থেকে উৎখাত করার জন্য। আজকেও বিএনপি মহাসচিব বলেছেন শেখ হাসিনার পদত্যাগ ছাড়া আর কোনো বিকল্প পথ নেই। বিএনপি মহাসচিব সাহেব পদত্যাগ কেন করতে হবে? শেখ হাসিনা কি হত্যাযজ্ঞের সাথে জড়িত? এই আগুণ কি উনি দিয়েছেন, না উনার লোকজন দিয়েছেন? তারা যদি দেশ প্রেমিক দল হয় তাহলে উচিত ছিল রাষ্ট্রে ক্ষতি যারা করেছে তাদের বিচার হওয়া উচিত, এ কথা তো তিনি একবারও বলে নাই। এখন পরিষ্কার তাদের ষড়যন্ত্র এটা কোনো ব্যাক্তির বিরুদ্ধে আন্দোলন নয়, এটা রাষ্ট্রের বিরুদ্ধে। রাষ্ট্রকে ধ্বংস করার জন্য এবং অকার্য করার জন্য আন্দোলন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে